• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
গাড়ি চুরি ঠেকাবে প্রহরী

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

গাড়ি চুরি ঠেকাবে প্রহরী

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৯ জানুয়ারি ২০১৯

বাংলাদেশে প্রতি বছর প্রায় ৭০০ গাড়ি চুরি হয়। অর্থাৎ প্রতিদিন চুরি হয় দুটি গাড়ি। আবার অনেকেই আছেন গাড়ির দায়িত্ব ড্রাইভারের হাতে তুলে দিয়েও স্বস্তিতে থাকতে পারেন না।

এসব সমস্যা কখনো এতটাই প্রকট হয়ে ওঠে যে একটু স্বাচ্ছন্দ্যের জন্য কেনা গাড়িটি হয়ে ওঠে দুশ্চিন্তার কারণ। বহির্বিশ্বে এসব সমস্যা না থাকলেও তারা গাড়ি নজরদারি করতে গাড়িতে ট্র্যাকিং ডিভাইস ব্যবহার করে। গাড়ি চুরি ঠেকাতে আর খরচ বাঁচাতেই তাদের ব্যবহার সীমাবদ্ধ।

কিন্তু আমাদের দেশে গাড়ি নিয়ে গাড়ির মালিকরা যেই ভিন্ন মাত্রার সমস্যার সম্মুখীন হন, তার সমাধানের জন্য বুয়েটের কয়েকজন মেধাবী ইঞ্জিনিয়ার দেশের প্রযুক্তি ব্যবহার করে তৈরি করেছেন ভেহিকল ট্র্যাকিং ডিভাইস ‘প্রহরী’।

তেল চুরি করছে নাকি তা এখন জানা যাবে মোবাইল ফোনেই। অচেনা যাত্রী উঠিয়ে ট্রিপ দিচ্ছে কি না তাও জানা যাবে ডোর এলার্ট বা জিও ফেন্স ভায়োলেশনে। গাড়ি যদি বাচ্চার স্কুল থেকে আনা নেওয়ার কাজে ব্যবহূত হয়, প্রহরী ডেস্টিনেশন এলার্ট জানাবে শিশু সঠিক সময়ে, নিরাপদে স্কুলে পৌঁছেছে কি না। এ ছাড়া প্রহরীর মোট বিশটির বেশি ফিচারের মাধ্যমে গাড়ি থাকবে নিরাপদ এবং সুরক্ষিত। প্রহরী অ্যাপ এবং ওয়েব পোর্টাল দুই মাধ্যমেই গাড়ি ট্র্যাক করার সুবিধা থাকায় বন্ধ হবে গাড়ির সব ধরনের অনৈতিক অপব্যবহার।

প্রহরীর চারটি রেডি প্যাকেজ লাইট, বেসিক, স্ট্যান্ডার্ড এবং প্রিমিয়াম। প্যাকেজ ভেদে দাম পড়বে ৪ হাজার ৪৯৯ টাকা থেকে শুরু করে ১১ হাজার ৯৯৯ টাকা পর্যন্ত। মাসিক চার্জ ৪৫০ থেকে ৬৯৯ টাকা। কেউ চাইলে নিজের প্রয়োজন ও ইচ্ছা অনুসারে ফিচার কাস্টমাইজড করে নেওয়ার সুবিধা পাবেন। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, প্রহরীর ইন্সটলেশন একদম ফ্রি। ট্র্যাকিংজনিত যেকোনো সমস্যার সমাধানে প্রহরীর নিজস্ব কাস্টমার কেয়ার গ্রাহকের সেবায় সর্বদাই প্রস্তুত। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে prohori.com ওয়েবসাইটে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads