• শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৪
ads
এককভাবে ব্যবসা করতে পারবে না বিদেশি কোম্পানি

প্রতীকী ছবি

তথ্যপ্রযুক্তি

জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা

এককভাবে ব্যবসা করতে পারবে না বিদেশি কোম্পানি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১১ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশে কোনো বিদেশি ডিজিটাল কমার্স কোম্পানি এককভাবে ব্যবসা করতে পারবে না। ব্যবসা পরিচালনা করতে চাইলে বিদেশি  কোম্পানিগুলো নিজেদের হাতে ৪৯ শতাংশ মালিকানা রেখে বাকি ৫১ শতাংশ মালিকানা দিতে হবে দেশীয় উদ্যোক্তাদের। সম্প্রতি প্রকাশিত ‘ডিজিটাল কমার্স নিতিমালা-২০১৮’-তে এ কথা বলা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল এ নীতিমালা প্রকাশ করেছে।

ডিজিটাল কমার্সের ব্যাখ্যায় বলা হয়েছে, ইলেকট্রনিক বা ডিজিটাল বাণিজ্য যা ইন্টারনেট ও অন্যান্য ডিজিটাল নেটওয়ার্কের মাধ্যমে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে সকল প্রকার পণ্য ও সেবা ক্রয় বিক্রয় সম্পাদন হয়ে থাকে। অন্যদিকে ডিজিটাল কমার্স প্ল্যাটফর্ম হিসেবে এমন সব সফটওয়্যার অ্যাপ্লিকেশনকে নির্দেশ করা হয়েছে যা ব্যবহার করে অনলাইনে ব্যবসা বাণিজ্য ব্যবস্থাপনা, বিপণন ও অন্যান্য সংশ্লিষ্ট কর্ম পরিচালনা করা হয়ে থাকে।

নীতিমালা প্রতিপালনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একটি কেন্দ্রীয় সেল গঠন করা হবে যেখানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগেরও প্রতিনিধিত্ব থাকবে।

নীতিমালায় বলা হয়েছে, ডিজিটাল কমার্স খাতে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বিধিবিধান পালন করতে হবে। তবে বিদেশি ডিজিটাল কমার্স ইন্ডাস্ট্রি দেশীয় কোনো ইন্ডাস্ট্রির সাথে যৌথ বিনিয়োগ ব্যতীত এককভাবে ব্যবসা পরিচালনা করতে পারবে না এবং দেশীয় ডিজিটাল কমার্স ইন্ডাস্ট্রির স্বার্থসমূহকে প্রাধান্য দেওয়া।

আর নীতিমালার কর্মপরিকল্পনায় ডিজিটাল কমার্স ব্যবসা পরিচালনার ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করার উদ্দেশ্যে বলা হয়েছে, ডিজিটাল কমার্স খাতে বাংলাদেশি কোম্পানি ও অনুরূপ বিদেশি কোম্পানি ৫১:৪৯ ইক্যুইটিভিত্তিক মালিকানা ব্যবস্থায় বিদেশি  বিনিয়োগ করা। এ বিষয়টি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষকে।

এ ছাড়া ক্রেতাদের স্বার্থরক্ষায়ও একাধিক নির্দেশনা রয়েছে এ নীতিমালায়। ডিজিটাল লেনদেন এবং ঝুঁকি ব্যবস্থাপনা ও নিরাপত্তার বিষয়েও এখানে জোর দেওয়া হয়েছে।

নীতিমালায় নেট নিরপেক্ষতার বিষয়টিও উঠে এসেছে। নীতিমালায় আইনি কাঠামোতে বলা হয়েছে, মোবাইল অপারেটর কর্তৃক নেট নিরপেক্ষতা বজায় রাখার বিধিবিধান প্রতিপালন করতে হবে। এর মাধ্যমে ডিজিটাল কমার্স খাতে সকলে ইন্টারনেট ব্যবহারে সমান সুযোগ পাবে এবং ডিজিটাল কমার্সের প্রসার ঘটবে বলে আশা প্রকাশ করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বিটিআরসি এ বিষয়টি বাস্তবায়ন করবে।

এর বাইরে ডিজিটাল সভ্যতা গড়ে তুলতে সকল বাণিজ্যকে ডিজিটাল বাণিজ্যে রূপান্তরের কথাও বলা হয়েছে এ নীতিমালায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads