• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ইউটিউব থেকেই আয় বেশি

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

ইউটিউব থেকেই আয় বেশি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ ফেব্রুয়ারি ২০১৯

ভিডিও কনটেন্ট তৈরি এবং সেগুলো অনলাইনে প্রকাশ করে আয় করার জন্য বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ইউটিউব। শুধু তাই নয়, আয়ের দিক থেকেও সবচেয়ে এগিয়ে আসছে এ প্ল্যাটফর্মটি। যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপট বিবেচনায় এ তথ্য জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা।

প্রতিষ্ঠানটি বলছে, যুক্তরাষ্ট্রে অন্তত ১ কোটি ৭০ লাখ মানুষ অনলাইনে কনটেন্ট তৈরি করে আয় করে থাকেন। যেখানে ম্যানুফ্যাকচারিং কাজে যুক্ত রয়েছে ১ কোটি ২০ লাখ মানুষ।

এ বিষয়ে প্রকাশিত স্ট্যাটিস্টার প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ইউটিউবে কনটেন্ট তৈরি করে সবচেয়ে বেশি আয় এসেছে এবং এর পরিমাণ ৪০০ কোটি ডলারেরও বেশি। হিসাবটি ২০১৭ সালের তথ্য অনুযায়ী করা হয়েছে। আর ইউটিউব থেকে আসা এই আয় তার আগের বছর বা ২০১৬ সালের চেয়ে ২০ শতাংশ বেশি।

দেশটিতে সব বয়সী মানুষ এখন অনলাইনে কনটেন্ট তৈরি করে আয় করার দিকে মনোযোগ দিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে এ প্রতিবেদনে।

ইউটিউবের পরই রয়েছে হ্যান্ডক্রাফট তৈরির প্রতিষ্ঠান ইটসির কনটেন্ট তৈরি করে আয়। এই ব্র্যান্ডটি থেকে কনটেন্ট তৈরি করে আয় আসে ১৪৫ কোটি ৯০ লাখ ডলার বেশি, যা আগের চেয়ে বেড়েছে ১৩ দশমিক ৪ শতাংশ।

ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রাম থেকে আয় ৪৯ দশমিক ৫ শতাংশ বেড়ে ২০১৭ সালে হয়েছে ৪৬ কোটি ডলার, ওয়ার্ডপ্রেসের আয় ২০১৬ সালের চেয়ে ২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪ কোটি ৮০ লাখ ডলার, অ্যামাজন থেকে ২২ কোটি ডলার, থাম্বলার থেকে আয় ২২ দশমিক ৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ কোটি ৮০ লাখ ডলার এবং টুইচ থেকে ৮ কোটি ৭০ লাখ ডলার আয় এসেছে।

এসব কনটেন্টের মধ্যে রয়েছে ভিডিও, ব্লগ পোস্ট, বই রিভিউ, মন্তব্য, ভিডিও গেম, ফটোগ্রাফি, চিত্রকলা, থ্রিডি প্রিন্টার ডিজাইন, সব ধরনের সঙ্গীত, হাতে তৈরি অবজেক্ট এবং আরো অনেক কিছু।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads