• রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
ads
পর্দা নেমেছে এমডব্লিউসির

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

পর্দা নেমেছে এমডব্লিউসির

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ মার্চ ২০১৯

বিশ্বের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ টেলিযোগাযোগ খাতের আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের পর্দা নেমেছে। গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১টায় স্পেনের বার্সেলোনায় আয়োজনটি শেষ হয়। চারদিনের আয়োজনে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য, সেবা ও পরিকল্পনার কথা ঘোষণা করে।

আলোচনা হয় বিভিন্ন দেশের টেলিযোগাযোগ খাত নিয়ে, যার অন্যতম ছিল প্রথম দিনের মিনিস্ট্রিয়াল কনফারেন্স। এবারের আয়োজনে অংশ নিয়েছিল বাংলাদেশের ১১ সদস্যের প্রতিনিধি দল, যার নেতৃত্বে ছিলেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নিয়ে ডিজিটাল বাংলাদেশ নিয়ে একটি উপস্থাপনা দেন। সেখানে তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও টেলিকম খাতের অব্যাহত উন্নতির কথা তুলে ধরেন।

এ ছাড়া মন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সঙ্গে বৈঠক করেন। সেখানে ফেসবুক কর্তৃপক্ষকে তিনি বাংলাদেশের ডিজিটাল সিকিউরিটি আইন সম্পর্কে কথা বলেন এবং তা ধরিয়ে দেন।

ফেসবুকের সঙ্গে আলোচনায় তিনি বাংলাদেশে অফিস খোলার জন্য বলেন। আর ভ্যাট-ট্যাক্সের বিষয় নিয়েও অবগত করেন, যাতে ফেসবুক বাংলাদেশে অফিস খোলার বিষয়টি গুরুত্বসহকারে ভেবে দেখবে বলে জানায়।

আরেকটি সভায় প্রতিনিধি দলটি আইক্যানের সঙ্গে আলোচনায় বসে। সেখানে ইউনিকোডে বাংলা ভাষার রীতি যে মানা হয়নি, তাতে আইক্যানের পূর্ণ সমর্থন আদায় করতে সক্ষম হয় বাংলাদেশ।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশ নিয়েছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও। তিনি কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে দেশে বিনিয়োগের ব্যাপারে বলেন। প্রতিষ্ঠানগুলো দেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বলেও জানান প্রতিমন্ত্রী।

এবারের এমডব্লিউসিতে হুয়াওয়ে তাদের ফোল্ডেবল হ্যান্ডসেট উন্মোচন করে। এ ছাড়া মাইক্রোসফট হলোলেন্স ২, অপ্পোর নতুন ফোন, লেনেভোসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান নতুন ফোন উন্মোচন করে। চার দিনের আয়োজন শুরু হয়েছিল গত সোমবার।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads