• শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৫
ads
স্টার্টআপে সফটব্যাংকের ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

স্টার্টআপে সফটব্যাংকের ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১২ মার্চ ২০১৯

বিভিন্ন প্রযুক্তি স্টার্টআপে বিনিয়োগের লক্ষ্যে ১০ হাজার কোটি ডলারের তহবিল গঠন করেছিল জাপানভিত্তিক সফটব্যাংক গ্রুপ করপোরেশন। ‘ভিশন ফান্ড’ নামক এ তহবিলের আওতায় এরই মধ্যে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। সফটব্যাংকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসায়োশি সন একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

২০১৬ সালের ২৫ নভেম্বর ১০ হাজার কোটি ডলারের ভিশন ফান্ডের ঘোষণা দিয়েছিল সফটব্যাংক। ভিশন ফান্ডে যুক্ত হয় সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ)। পরবর্তী সময়ে কয়েক ধাপে এ তহবিলের অর্থ সংগ্রহ করা হয়। বিনিয়োগের মাধ্যমে ভিশন ফান্ডের অংশীদার তালিকায় নাম লিখিয়েছে আবুধাবির মুবাদালা ইনভেস্টমেন্ট কোম্পানি, অ্যাপল, কোয়ালকম, ফক্সকন ও শার্প করপোরেশনের মতো খ্যাতনামা একাধিক কোম্পানি।

সাক্ষাৎকারে মাসায়োশি সন বলেন, ভিশন ফান্ডের আওতায় এরই মধ্যে ৭ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ করা হয়েছে। যেসব প্রযুক্তি স্টার্টআপে বিনিয়োগ করা হয়েছে, সে তালিকায় অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা উবার টেকনোলজিস, অনডিমান্ড খাদ্য সরবরাহকারী কোম্পানি ডোরড্যাশ, অফিস স্পেস শেয়ারিংয়ের সেবাদাতা উইওয়ার্ক এবং মেসেজিং প্ল্যাটফর্ম স্ল্যাকের মতো একাধিক প্রতিষ্ঠান রয়েছে। ভিশন ফান্ডের বিনিয়োগ পাওয়া স্টার্টআপগুলোর অনেকেই এর মধ্যে আইপিও ঘোষণা করেছে। যে কারণে ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলো ভিশন ফান্ডে তাদের সমর্থন বাড়াচ্ছে।

বহুজাতিক টেলিযোগাযোগ ও ইন্টারনেট কোম্পানি সফটব্যাংক প্রাথমিকভাবে ভিশন ফান্ড নামক তহবিলে ২ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করে এবং সৌদি সরকারের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড বিনিয়োগ করে ৪ হাজার ৫০০ কোটি ডলার। বৈশ্বিক বিনিয়োগকারীদের পক্ষ থেকে তহবিলের বাকি অর্থ সংগ্রহ করা হয়। শুরুতে প্রতি বছর ২ হাজার কোটি ডলার করে বিনিয়োগের কথা বলা হলেও গঠনের দুই বছরের মধ্যে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ সম্পন্ন করেছে ‘ভিশন ফান্ড’।

বিষয়টি নিয়ে মাসায়োশি সন বলেন, আমরা ভিশন ফান্ড পূর্ণাঙ্গরূপে দাঁড় করানোর মাধ্যমে বৈশ্বিক প্রযুক্তি ইন্ডাস্ট্রিতে বৈপ্লবিক পরিবর্তন আনার পরিকল্পনা নিয়েছিলাম। এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে কার্যক্রম প্রসারে কাজ করছে, এমন টেক স্টার্টআপগুলোয় প্রয়োজনীয় অর্থের জোগান দেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, আগামী এক দশকের মধ্যে সফটব্যাংক ভিশন ফান্ড হবে প্রযুক্তি খাতের সবচেয়ে বড় বিনিয়োগকারী। সফটব্যাংকের একটি সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে এ তহবিলের কার্যক্রম পরিচালিত হচ্ছে লন্ডন থেকে।

গত বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাতিন আমেরিকার প্রযুক্তি কোম্পানিগুলোতে বিনিয়োগ বাড়াতে ৫০০ কোটি ডলারের নতুন একটি তহবিল গঠন করতে যাচ্ছে সফটব্যাংক। এ তহবিলের কার্যক্রমও ভিশন ফান্ডের মতোই হবে। নতুন তহবিলের কার্যক্রম পরিচালিত হবে সফটব্যাংকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিএফও) মার্সেলো ক্লাওর মাধ্যমে। এ তহবিলে ২০০ কোটি ডলার দেবে সফটব্যাংক এবং বাকি অর্থ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads