• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৫
ads
জিপির সঙ্গে আইওটি ডিভাইস তৈরি করছে ডেটাসফট

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

জিপির সঙ্গে আইওটি ডিভাইস তৈরি করছে ডেটাসফট

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ মার্চ ২০১৯

ইন্টারনেট অব থিংকস বা আইওটি ডিভাইস তৈরি নিয়ে দীর্ঘদিন থেকেই কাজ করছে বাংলাদেশি প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেম লিমিটেড।

বিদেশে রফতানির পাশাপাশি প্রতিষ্ঠানটি এখন দেশের জন্যও আইওটি ডিভাইস তৈরি করছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান।

ইতোমধ্যে দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোনের সঙ্গে মিলে আইওটি ডিভাইস তৈরির কাজ করছে ডেটাসফট।

মাহবুব জামান বলেন, আমরা ইতোমধ্যে জিপির সঙ্গে আইওটি নিয়ে যে কাজ শুরু করেছি তার একটি আনুষ্ঠানিক তুলে ধরা, সেটা করতে যাচ্ছি ১৯ তারিখ থেকে শুরু হতে যাওয়া বেসিস সফটএক্সোপতে।

তিনি জানান, জিপি এবং ডেটাসফট মিলে একটি প্যাভিলিয়নে সফটএক্সপোতে নিজেদের তৈরি বেশকিছু আইওটি ডিভাইস প্রদর্শন করা হবে। সেখানে স্মোক ডিটেক্টর, ওয়াটার ম্যানেজমেন্ট ডিভাইস, হোম অ্যাপ্লায়েন্সে ব্যবহারের বেশকিছু ডিভাইস দেখানো হবে।

এর আগে গত বছরের জুলাইয়ে প্রতিষ্ঠানটির আইওটি ডিভাইস রপ্তানি শুরু হয়েছে সৌদি আররে। ডিভাইসগুলো মক্কায় পানির ট্যাংক ব্যবস্থাপনার কাজে ব্যবহার হচ্ছে। দেশটির মক্কা কেন্দ্রিক প্রতিষ্ঠান ‘স্যাক আলভাতানিয়া’ ডেটাসফটের কাছ থেকে ডিভাইসগুলো কিনেছে।

পাইলট প্রকল্পের অংশ হিসেবে প্রথমে স্যাক আলভাতানিয়া প্রথম লটে ১০০ আইওটি ডিভাইস নিয়ে যায়। পরে আরও পাঁচ হাজার ডিভাইস কয়েকটি সেগমেন্টে রপ্তানি করছে ডেটাসফট। ইতোমধ্যে বেশিরভাগ ডিভাইস রপ্তানি হয়ে গেছে বলে জানান মাহবুব জামান।

তিনি টেকশহরডটকমকে বলেন, আমরা প্রথম লটে ১০০ ডিভাইস দিয়ে রপ্তানি শুরু করি। পরে আরও কয়েকটি লটে তা স্যাক আলভাতানিয়াকে সরবরাহ করা হয়েছে।

বিদেশের বাজার তো লক্ষ্য আছেই, সঙ্গে দেশের বাজার ধরতেই আইওটি ডিভাইস তৈরিতে কিছু বাড়তি নজর দিচ্ছে প্রতিষ্ঠানটি। এজন্য গবেষণা ও উন্নয়ন কাজটি জিপি-ডেটাসফট মিলেই করছে।

মাহবুব জামান বলেন, সামনে কয়েক বছরের মধ্যেই দেশে ফাইভজি ইন্টারনেট চালু হবে। ফাইভজি ইন্টারনেটে সবাই স্মার্টহোম, স্মার্ট লাইট, ফ্যানসহ সবকিছু নিজেদেরম মতো করে নিয়ন্ত্রণ করেতে পারবে। ফলে এসব ডিভাইসের চাহিদা বেড়ে যাবে।

আমরা শুধু আমদানি কেন্দ্রিক না হয়ে দেশেই এসব পণ্যের উৎপাদন করতে পারবো কম খরচেই। সেদিক লক্ষ্য রেখেই আমরা কাজ করছি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads