• শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
নতুন দুই আইপ্যাড আনল অ্যাপল

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

নতুন দুই আইপ্যাড আনল অ্যাপল

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২০ মার্চ ২০১৯

নতুন দুই সংস্করণের আইপ্যাড উন্মোচন করেছে অ্যাপল। একটি তৃতীয় প্রজন্মের আইপ্যাড এয়ার এবং অপরটি পঞ্চম প্রজন্মের আইপ্যাড মিনি। কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইটে ডিভাইস দুটির ঘোষণা দেওয়া হয়।

আইপ্যাড এয়ারে রয়েছে ১০ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে যার রেজ্যুলেশন ২২২৪ বাই ১৬৬৮ পিক্সেল। ডিসপ্লে পিক্সেল ডেনসিটি ২৬৪ পিপিআই। আইপ্যাড এয়ার ২-এর মতো ডিভাইসটিতে রয়েছে ল্যামিনেটেড গ্লাস। আইপ্যাড মিনিতে রয়েছে ৭ দশমিক ৯ ইঞ্চি ডিসপ্লে যার রেজ্যুলেশন ২০৪৮ বাই ১৫৩৬ পিক্সেল। ডিসপ্লে পিক্সেল ডেনসিটি ৩২৬ পিপিআই।

দুটি ডিভাইসেই রয়েছে অ্যাপল এ১২ বায়োনিক চিপের প্রসেসর। ৬৪ ও ২৫৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি সংস্করণে পাওয়া যাবে ডিভাইস দুটি। এতে কোনো মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা নেই।

দুই আইপ্যাডেই প্রথম প্রজন্মের অ্যাপল পেন্সিল ব্যবহার করা যাবে। ছবি তোলার জন্য ডিভাইস দুটির পেছনে রয়েছে এফ/২.৪ অ্যাপারচারের ৮ মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৭ মেগাপিক্সেল ক্যামেরা। উভয় ক্যামেরা দিয়ে এইচডি ভিডিও রেকর্ড করা যাবে। ফেস আইডি না থাকলেও রয়েছে টাচ আইডি প্রযুক্তি ব্যবহারের সুবিধা। ডিভাইস দুটিতে রয়েছে ডুয়েল ব্যান্ড ৮০২.১১এসি ওয়াইফাই, ব্লুটুথ ৫.০, জিপিএস, ই-সিম প্রযুক্তি ব্যবহারের সুবিধা। ওয়াইফাই ও সেলুলার দুই সংস্করণেই মিলবে ডিভাইস দুটি।

আইপ্যাড এয়ারের মূল্য শুরু হয়েছে ৪৯৯ মার্কিন ডলার থেকে। আইপ্যাড মিনির মূল্য শুরু হয়েছে ৩৯৯ মার্কিন ডলার থেকে। পাওয়া যাবে সিলভার, স্পেস গ্রে ও গোল্ড রঙে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads