• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৫
ads
সিটি ইউনিভার্সিটিতে এটুআই সেমিনার

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

সিটি ইউনিভার্সিটিতে এটুআই সেমিনার

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২২ এপ্রিল ২০১৯

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন বা এটুআই তাদের ইনোভেশন হাবের কার্যক্রম ত্বরান্বিত করতে সিটি ইউনিভার্সিটিতে সেমিনার করেছে। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসে সেমিনার শেষে শিক্ষার্থীরা ১০টি প্রকল্প প্রদর্শন করেন।

এটুআই দেশের তরুণদের বিভিন্ন উদ্ভাবনকে জাতীয় পর্যায়ে বাস্তবায়নের জন্য কাজ করছে। বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী চর্চাকে প্রতিষ্ঠানিক রূপদানের মাধ্যমে জাতীয় সমস্যা সমাধানভিত্তিক চিন্তার প্রতিফলন এবং উদ্ভাবনকে দেশব্যাপী ছড়িয়ে দিতে এবং উদ্ভাবকদের স্বীকৃতি দিতে এটুআই এ ল্যাব প্রতিষ্ঠা করেছে।

তার ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়গুলোতে এটুআই প্রোগ্রামের অনলাইন পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে এবং ইনোভেশন হাব বা আই-হাবের কার্যক্রম পরিচালনা করছে।

এটুআই শিক্ষার্থীদের আগ্রহের ক্ষেত্রে উদ্ভাবন প্রতিযোগিতা, কার্যকর প্রকল্পের জন্য প্রকল্প তহবিল, স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার সুযোগ, সার্ভিস ইনোভেশন ফান্ড, চ্যালেঞ্জ ফান্ডের জন্য অংশগ্রহণ করার সুযোগ দিচ্ছে।

সিটি ইউনিভার্সিটিতে ল্যাবটির কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনাও করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিটি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. শাহ-ই-আলম। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার ও কন্ট্রোলার অব এক্সামিনেশনস মো. শাখাওয়াত হোসেন এবং সভাপতি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. সাফায়েত হোসেন।

অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের হেড অব টেকনোলজি, এটুআই ইনোভেশন ল্যাব ফারুক আহমেদ জুয়েল মূল বক্তব্য উপস্থাপন করেন। বিশ্ববিদ্যালয়ে গবেষণামূলক উদ্ভাবনে শিক্ষক, শিক্ষার্থী, গবেষকদের সম্মিলিত প্রচেষ্টাকে এগিয়ে নিতে পরিকল্পিত মানোন্নয়ন পদ্ধতি তুলে ধরেন তিনি। এটুআই প্রোগ্রামের ইয়ং প্রফেশনাল ঈপ্সিতা হুমায়রা প্রোগ্রামটির সমন্বয় করেন। অনুষ্ঠানে সিটি ইউনিভার্সিটি বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের কোঅর্ডিনেটরস, মডারেটরস, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads