• সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৫
ads
জনপ্রিয় পাসওয়ার্ডে এখনো শীর্ষে ১২৩৪৫৬

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

জনপ্রিয় পাসওয়ার্ডে এখনো শীর্ষে ১২৩৪৫৬

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৩ এপ্রিল ২০১৯

ইন্টারনেটের যুগে বাস করার কয়েক বছর পেরিয়ে গেলেও এখনো অনেক ব্যবহারকারী শক্তিশালী পাসওয়ার্ডের গুরুত্ব বোঝেন না। তাই গত কয়েক বছর ধরেই সবচেয়ে বহুল ব্যবহূত পাসওয়ার্ড হলো ১২৩৪৫৬।

সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ড বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার ক্রাইম সেন্টার (এনসিএসসি)। তাদের পরিচালিত জরিপে দেখা যায়, ১২৩৪৫৬ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার হয়েছে ২ কোটি ৩০ লাখ বার। দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ড হলো ১২৩৪৫৬৭৮৯। তালিকায় পরের স্থানে আছে কিবোর্ডের প্রথম ৬টি বর্ণ qwerty, ১১১১১১১ ও পাসওয়ার্ড।

নিজেদের নামও পাসওয়ার্ড হিসেবে অনেকে ব্যবহার করেছেন। সবচেয়ে বহুল ব্যবহূত নামগুলো হচ্ছে অ্যাশলি, ড্যানিয়েল, মাইকেল, জেসিকা ও চার্লি।

এছাড়া ফুটবলের অনেক ভক্ত নিজের পছন্দের দলের নামেও পাসওয়ার্ড সেট করেছেন। পাসওয়ার্ড হিসেবে ফুটবল দলগুলোর নামের মধ্যে সবচেয়ে জনপ্রিয় লিভারপুল ও চেলসি।

জরিপে বলা হয়, সহজেই অনুমান করা যায় এমন ৫০টি পাসওয়ার্ড ব্যবহার করছেন অন্তত ৫ লাখ লোক।

এনসিএসসির টেকনিক্যাল ডিরেক্টর ইয়ান লেভি বলেন, পরিচিত শব্দ বা নাম পাসওর্য়াড হিসেবে ব্যবহার করলে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকি বেশি থাকে। খুব সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষা করা যায় না।

নিরাপত্তা বিশ্লেষক ট্রয় হান্টের মতে, অনলাইন নিজেকে রক্ষা করার সবচেয়ে বড় ও একমাত্র ঢাল হলো শক্তিশালী পাসওয়ার্ড।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads