• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
ads
৬৪ মেগাপিক্সেল ক্যামেরা আনবে স্যামসাং

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

৬৪ মেগাপিক্সেল ক্যামেরা আনবে স্যামসাং

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ মে ২০১৯

স্মার্টফোনের জন্য ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা আনার ঘোষণা দিয়েছে কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। এখন পর্যন্ত স্মার্টফোনের ক্যামেরায় সর্বোচ্চ ৪৮ মেগাপিক্সেলের আইএমএক্স সেন্সর ব্যবহার করা হয়েছে। সেন্সরটির নির্মাতা সনি। স্মার্টফোনের বাজারে নিজেদের সোনালি দিন শেষ হয়ে গেলেও ক্যামেরা সেন্সর তৈরিতে এখন পর্যন্ত সনিই সেরা। তাদের বানানো সেন্সরই বাকি স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো ব্যবহার করে থাকে।

অন্যদিকে স্যামসাং নিজস্ব ক্যামেরা সেন্সর ব্যবহার করত। সম্প্রতি তারা আইএসওসেল নামে একটি ব্র্যান্ড চালু করেছে। এই ব্র্যান্ডের নাম দিয়ে ক্যামেরা সেন্সরগুলো বাজারজাত শুরু করেছে তারা।

৬৮ মেগাপিক্সেলের আইএসওসেল ব্রাইট জিডব্লিউ১ সেন্সরটিতে স্যামসাং টেটরাসেল নামের একটি প্রযুক্তি ব্যবহার করেছে। এই প্রযুক্তির সাহায্যে ৪টি পিক্সেল মিলে একটি স্কয়ার তৈরি করবে। ফলে কম আলোতেও ১২ মেগাপিক্সেলের উজ্জ্বল ছবি তোলা যাবে। তবে পর্যাপ্ত আলো থাকলে পুরো ৬৪ মেগাপিক্সেলের ছবিই তোলা যাবে।

৪৮ মেগাপিক্সেলের জন্য আইএসওসেল ব্রাইট জিএম২ সেন্সর ব্যবহার করেছে স্যামসাং। আর কয়েক মাস পরেই আসবে গ্যালাক্সি নোট ১০। এতে ৪৮ মেগপিক্সেলের সেন্সরটি তাদের ব্যবহার করা হতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads