• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ফক্সকনের নতুন চেয়ারম্যান লিউ ইয়ং

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

ফক্সকনের নতুন চেয়ারম্যান লিউ ইয়ং

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ মে ২০১৯

চুক্তিভিত্তিক ইলেকট্রনিকস যন্ত্রাংশ প্রস্তুতকারী বিশ্বের বৃহত্তম কোম্পানি ফক্সকনের চেয়ারম্যানের দায়িত্ব পেতে যাচ্ছেন প্রতিষ্ঠানটির চিপ ব্যবসা বিভাগের প্রধান লিউ ইয়ং। কোম্পানির বর্তমান চেয়ারম্যান টেরি গৌ দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফক্সকন চেয়ারম্যান গৌ গত মাসে রয়টার্সকে তার পদত্যাগের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। সে সময় তিনি বলেন, তরুণদের নেতৃত্বে আসার সুযোগ করে দিতেই তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। তবে তার স্থলে লিউ ইয়ংকে মনোনীত করায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। কারণ ফক্সকনের শীর্ষ নির্বাহী কর্মকর্তাদের মধ্যে পদবির দিক থেকে লিউ তুলনামূলক অনেক নিচে।
চেয়ারম্যান গৌর বিশেষ সহকারী হিসেবে ২০০৭ সালে ফক্সকনে যোগ দেন লিউ। ক্রমে তিনি গৌর অত্যন্ত আস্থাভাজন হয়ে ওঠেন। ২০১৭ সালে লিউকে ফক্সকনের চিপ ব্যবসা বিভাগের প্রধান করা হয়। ফক্সকনের জাপানি ইলেকট্রনিকস ইউনিট শার্প করপোরেশনের পরিচালনা পর্ষদের একজন সদস্য হিসেবেও নিয়োজিত রয়েছেন লিউ।

তবে লিউর কোম্পানির পরবর্তী চেয়ারম্যান হওয়ার খবরের ব্যাপারে কোনো মন্তব্য করেনি ফক্সকন কর্তৃপক্ষ।

এদিকে কোম্পানির প্রধানের দায়িত্ব ছাড়লেও প্রস্তাবিত পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে গৌর নাম রয়েছে। গৌ গত মাসে সাংবাদিকদের বলেন, নির্বাচনে অংশ নেয়ার জন্য তিনি চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াতে পারেন।

গত সপ্তাহের কোম্পানির একটি নথি থেকে জানা যায়, ফক্সকনের নতুন পরিচালনা পর্ষদের জন্য যে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে, তাদের মধ্যে গৌ ও লিউর নামও রয়েছে। তবে প্রস্তাবিত পর্ষদ গঠনে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী জুনের সভা পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর পরই নির্বাচিত হবেন নতুন চেয়ারম্যান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads