• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭
হুয়াওয়ের বিকল্প অ্যাপ স্টোর

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

হুয়াওয়ের বিকল্প অ্যাপ স্টোর

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৩ মে ২০১৯

গুগল প্লে স্টোরেরও বিকল্প একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে হুয়াওয়ে। নিজস্ব এই প্ল্যাটফর্মের নাম তারা দিয়েছে ‘অ্যাপ গ্যালারি’।

সম্প্রতি বাজারে আসা প্রায় সব হুয়াওয়ে ও অনার ফোনে অ্যাপ গ্যালারি প্রি-ইনস্টল করা আছে। অ্যাপ গ্যালারিতে ঢুকতে হলে ব্যবহারকারীর হুয়াওয়ে আইডি থাকতে হবে। পরবর্তীতে বাজারে আসা ফোনগুলো অ্যান্ড্রয়েড সাপোর্ট না পেলেও অ্যাপ গ্যালারির অ্যাপগুলো দিয়ে পরিস্থিতি মোকাবিলা করার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের।

এদিকে, সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে হুয়াওয়ে তাদের ব্যবসায়িক অংশীদারদেরকে তাদের জন্য অ্যাপ তৈরি করতে বলেছিল। তারা এটাও জানিয়েছিল তাদের প্ল্যাটফর্মের জন্য অ্যাপ তৈরি করলে চীনের বাজারে ঢোকা ডেভেলপারদের জন্য সহজ হবে। হুয়াওয়ের আশা ছিল, ২০১৮ সালের শেষ নাগাদ গুগলের অ্যান্ড্রয়েড বাদ দিয়ে তাদের অ্যাপ গ্যালারি ব্যবহার করবে ৫ কোটি ইউরোপিয়ান। তবে সে পরিকল্পনা সফল হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারির পর গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে। আগামীতে হুয়াওয়ে তাদের নতুন বানানো ফোনগুলোতে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারবে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads