• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
ads
ক্ষমা চাইল গুগলডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

ক্ষমা চাইল গুগলডেস্ক রিপোর্ট

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ মে ২০১৯

এক দশকের বেশি সময় ধরে প্লেইন টেক্সট আকারে কিছু এন্টারপ্রাইজ ব্যবহারকারীর পাসওয়ার্ড সংরক্ষণ করে আসছিল প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। বিষয়টি প্রকাশিত হওয়ার পর গত বুধবার জি স্যুট গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ছাড়া পাসওয়ার্ড সংরক্ষণ করলে তা হ্যাক হওয়ার ঝুঁকি থাকে। কারণ এর ফলে পাসওয়ার্ড পাঠযোগ্য হয়ে পড়ে। এক বিবৃতিতে গুগল জানিয়েছে, ব্যবহারকারীরা যাতে তাদের পাসওয়ার্ড রিসেট করতে পারে, তা নিশ্চিত করতে এন্টারপ্রাইজ অ্যাডমিনিস্ট্রেটরদের সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি।

গুগল জানায়, সম্প্রতি আমরা কিছুসংখ্যক এন্টারপ্রাইজ জি স্যুট গ্রাহককে অবহিত করেছি আমাদের এনক্রিপ্টেড ইন্টারনাল সিস্টেমে আনহ্যাশড অবস্থায় আমরা কিছু পাসওয়ার্ড সংরক্ষণ করেছি।

গুগলের ক্লাউড ট্রাস্টের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট সুজান ফ্রেই জানিয়েছেন, এটি একটি জি স্যুট ইস্যু। শুধু বিজনেস ইউজারদের ওপর এর প্রভাব পড়বে। যেসব গ্রাহক বিনামূল্যে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করছেন তারা এ থেকে ক্ষতিগ্রস্ত হবেন না। তিনি বলেন, প্রতিষ্ঠানটি তার মান অনুযায়ী গ্রাহকদের সেবা প্রদান করতে ব্যর্থ হয়েছে।

সুজান বলেন, আমরা আমাদের গ্রাহকদের কাছে ক্ষমা চাইছি এবং ভবিষ্যতে আমরা ভালো করার চেষ্টা করব।

বিষয়টি স্পষ্ট করার জন্য গুগল জানিয়েছে, পাসওয়ার্ডগুলো তাদের নিরাপদ এনক্রিপ্টেড ইনফ্রাস্ট্রাকচারে রয়েছে। বিষয়টি এরই মধ্যে সমাধান করা হয়েছে। প্রতিষ্ঠানটি জানায়, ক্ষতিগ্রস্ত পাসওয়ার্ডগুলোর কোনো অপব্যবহার হয়েছে এবং এ পাসওয়ার্ডগুলো ব্যবহার করে কেউ অ্যাকাউন্টে ঢুকেছেন এ ধরনের কোনো প্রমাণ তাদের কাছে নেই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads