• সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৫
ads
এসডি কার্ডেও নিষিদ্ধ হুয়াওয়ে

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

এসডি কার্ডেও নিষিদ্ধ হুয়াওয়ে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৭ মে ২০১৯

চীনের প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর আরোপিত মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার প্রভাব ক্রমেই খারাপ পরিস্থিতির দিকে যাচ্ছে। এরই মধ্যে হুয়াওয়ের স্মার্টফোনে অ্যান্ড্রয়েডের কোর ফিচারগুলোর সমর্থন বন্ধের ঘোষণা দিয়েছে গুগল। অন্যদিকে যুক্তরাজ্যভিত্তিক এআরএম প্রতিষ্ঠানটির সঙ্গে সব ধরনের ব্যবসায় কার্যক্রম স্থগিত করার ঘোষণা দিয়েছে। এবার চীনা প্রতিষ্ঠানটিকে এসডি অ্যাসোসিয়েশনের সদস্য থেকে বাদ দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, বাদ দেওয়া হয়েছে ওয়াইফাই অ্যালায়েন্স এবং জেইডিইসি গ্রুপ থেকেও।

বিশেষ বাণিজ্য সংস্থা এসডি অ্যাসোসিয়েশন এসডি, মাইক্রোএসডি কার্ড ও স্টোরেজ ডিভাইসের মান নিয়ে কাজ করে। এর ফলে হুয়াওয়ের ভবিষ্যৎ কোনো স্মার্টফোন বা ল্যাপটপে আনুষ্ঠানিভাবে কোনো ধরনের এসডি ও মাইক্রোএসডি কার্ড ব্যবহারের অনুমতি রইল না।

এসডি অ্যাসোসিয়েশন, ওয়াইফাই অ্যালায়েন্স ও জেইডিইসি গ্রুপ হুয়াওয়ের ওপর মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা মান্য করে এমন সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টিকে হুয়াওয়ের জন্য নতুন আরেকটি ধাক্কা বলে মনে করা হচ্ছে। কারণ বাণিজ্য সংগঠনগুলোর এমন সিদ্ধান্তে আসন্ন ল্যাপটপ, স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসে এসডি কিংবা মাইক্রোএসডি কার্ড ব্যবহার করতে পারবে না হুয়াওয়ে। তবে প্রতিষ্ঠানটির এরই মধ্যে বিক্রীত ডিভাইসগুলোর ক্ষেত্রে এসডি বা মাইক্রোএসডি কার্ড ব্যবহারে কোনো বাধা থাকছে না।

মার্কিন বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞা মেনে হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় সম্পর্ক স্থগিতের ঘোষণা দিয়েছে একগুচ্ছ প্রযুক্তি প্রতিষ্ঠান। এ তালিকায় রয়েছে, সার্চ জায়ান্ট গুগল, সেমিকন্ডাক্টর পণ্যের ডিজাইনার এআরএম, ইন্টেল, কোয়ালকম ও ব্রডকম করপোরেশন। এছাড়া ওয়াইফাই অ্যালায়েন্স সাময়িকভাবে হুয়াওয়ের সদস্যপদ স্থগিত করেছে। এ সংস্থা বিভিন্ন ডিভাইসের ওয়াইফাই সংযোগের মান নিয়ে কাজ করে। অন্যদিকে জেইডিইসি নামে প্রতিষ্ঠানটি র্যাম নিয়ে কাজ করে। বলা হচ্ছে, জেইডিইসি গ্রুপ থেকে নিজেই সরে এসেছে হুয়াওয়ে। এসব প্রতিষ্ঠানের সদস্য পদ হারানোয় হার্ডওয়্যার তৈরির ক্ষেত্রে বড় ধরনের সমস্যার মুখে পড়বে হুয়াওয়ে।

বিশ্লেষকদের ভাষ্যে, এসডি কার্ডের সমর্থন হারানো হুয়াওয়ের জন্য বড় বিষয় নয়। চীনা প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েড ও উইন্ডোজের বিকল্প তৈরিতে কাজ করছে। আগামী বছরের শুরুর দিকেই নিজস্ব অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস বাজারে ছাড়ার বিষয়ে আশাবাদী প্রতিষ্ঠানটি। একই সঙ্গে মাইক্রোএসডি কার্ডের বিকল্পও তাদের হাতে রয়েছে। এ পরিস্থিতির জন্য সংশ্লিষ্টরা আগে থেকেই প্রস্তুত ছিল। হুয়াওয়ের নিজস্ব ন্যানো মেমোরি কার্ড রয়েছে, যা প্রচলিত মাইক্রোএসডি কার্ডের চেয়ে ছোট। কাজেই নিজেদের ডিভাইসে বিকল্প স্টোরেজ হিসেবে সহজেই ব্যবহার করা যাবে ন্যানো মেমোরি কার্ড।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads