• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৫
ads

তথ্যপ্রযুক্তি

সাইবার হামলার ঝুঁকিতে লাখো ব্যবহারকারী

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০২ জুন ২০১৯

বড় ধরনের সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে বিশ্বের প্রায় ১০ লাখ কম্পিউটার ব্যবহারকারী। মাইক্রোসফটের এক ত্রুটির কারণে হামলাকারীরা ‘ব্লুকিপ’ নামের একটি ম্যালওয়্যার ছড়িয়েছে দিয়ে নিজেদের নিয়ন্ত্রণে নিচ্ছে কম্পিউটারগুলো।

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট জানিয়েছে, এই হামলাটি ২০১৭ সালে বিশ্বব্যাপী অন্যতম বড় সাইবার হামলার ওয়ানাক্রাইয়ের মতো ম্যালওয়্যারের মাধ্যমে করা হয়েছে। যে হামলায় কয়েক শ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছিল।

মাইক্রোসফট খুব সম্প্রতি দেখতে পায়, একটি ‘ক্ষতিকারক’ ভাইরাস ছড়ানো হয়েছে, যা দূরবর্তী কম্পিউটারে আঘাত করতে সক্ষম। মাইক্রোসফট শুক্রবার তার গ্রাহকদের ব্লুকিপ ম্যালওয়্যার থেকে কম্পিউটারকে সুরক্ষিত রাখতে সিস্টেম আপডেট দেওয়ার পরামর্শ দিয়েছে।

তবে মাইক্রোসফটের দাবি, তারা মাত্র দুই সপ্তাহ আগেই এই ম্যালওয়্যারটি শনাক্ত করতে পেরেছে, যা ছড়ানোর একেবারে শুরুর দিকটাতেই। এর ফলে খুব বেশি পরিমাণে ক্ষয়ক্ষতি হবে না বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফট সিকিউরিটি রেসপন্স সেন্টারের পরিচালক সিমন পোপ জানান, তারা সমস্যাটির সমাধান করে ফেলেছেন। তবে এখনো যারা তাদের সিস্টেমটি আপডেট দেননি, তাদের আপডেট দেওয়ার পরামর্শ দিয়েছেন।

এই ত্রুটির কারণে উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ৭ এবং অন্যান্য কিছু উইন্ডোজ কম্পিউটার ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ১০ এই ত্রুটির আওতায় আসবে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads