• বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৫
ads

তথ্যপ্রযুক্তি

পরিধেয় ডিভাইসের বাজারে শীর্ষে অ্যাপল

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৩ জুন ২০১৯

বছরের প্রথম প্রান্তিকে পরিধেয় ডিভাইসের বাজারে চমক দিয়েছে অ্যাপল। জানুয়ারি থেকে মার্চ সময়ে বিশ্বব্যাপী পরিধেয় ডিভাইস বিক্রি হয়েছে চার কোটি ৯৬ লাখ। এই ডিভাইসগুলোর মধ্যে আবার আধিপত্য ধরে রেখেছে হাতে এবং কানে পরার মতো ডিভাইসগুলো।

ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশন বা আইডিসি বলছে, এই বাজারে এখন প্রতিবছর প্রবৃদ্ধির পরিমাণ অনেক বেড়েছে। গত বছরের চেয়ে এবার অন্তত ৫৫ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে জানায় আইডিসি।

আইডিসির হিসাবে, পরিধেয় ডিভাইসের বাজার মোটামুটি পাঁচটি কোম্পানির হাতে রয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি ডিভাইস সরবরাহ করেছে অ্যাপল, এর পরের অবস্থানেই রয়েছে শাওমি, তারপর হুয়াওয়ে।

প্রথম প্রান্তিকের হিসাবে প্রতিষ্ঠান তিনটি যথাক্রমে ২৫ দশমিক ৮ শতাংশ, ১৩ দশমিক ৩ শতাংশ এবং ১০ শতাংশ বাজার ধরে রেখেছে।

বিশ্বব্যাপী হিসাবে দেখা যায়, পরিধেয় ডিভাইসের ক্ষেত্রে হাতে পরা ডিভাইস বাজার ধরে রেখেছে ৬৩ দশমিক ২ শতাংশ। আর কানে পরার মতো ডিভাইসগুলোও এখন খুব বেশি পরিমাণে বিক্রি হচ্ছে, যা বাজারের ৩৪ দশমিক ৬ শতাংশ ধরে রেখেছে।

আইডিসির মোবাইল ডিভাইস ট্র্যাকারের গবেষক জিতেশ আরবানী বলেন, দিন দিন ডিভাইস থেকে হেডফোন জ্যাক তুলে দেওয়া, ঘরে-বাইরে স্মার্ট অ্যাসিসট্যান্টের ব্যবহার বৃদ্ধি পাওয়া এবং গাড়ি চালানোর সময় বিভিন্ন কাজের জন্য কানে পরার স্মার্ট ডিভাইসের চাহিদা বেড়েছে।

প্রথম প্রান্তিকে অ্যাপলের ওয়াচ সবচেয়ে বেশি বাজার ধরে রেখেছে বলে জানায় আইডিসি। তবে গড় বিক্রির হিসাবে এবারের প্রান্তিক একটু পিছিয়ে আছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads