• সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
ads
এআই পেটেন্টে শীর্ষে মাইক্রোসফট

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

এআই পেটেন্টে শীর্ষে মাইক্রোসফট

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৯ জুন ২০১৯

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার দিক থেকে অনেক এগিয়ে আছে মাইক্রোসফট। তারা এবার এআই নির্ভর সেবার পেটেন্ট আবেদনেও সবার ওপরে আছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে আরেক মার্কিন প্রতিষ্ঠান আইবিএম করপোরেশন।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার ক্ষেত্রে দুুই মার্কিন প্রতিষ্ঠানের পরেই স্থান করে নিয়েছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি জায়ান্ট স্যামসাং।

পেটেন্ট অফিস সংবাদমাধ্যম ইয়োনহাপ নিউজ এজেন্সিকে জানিয়েছে, শীর্ষ দশ এআই পেটেন্ট আবেদনকারী দেশের ছয়টিই মার্কিন প্রতিষ্ঠান। এ ছাড়া দুটি জাপানি, একটি দক্ষিণ কোরীয়, একটি জার্মান এবং একটি নেদারল্যান্ডসের।

গত এক বছরে মাইক্রোসফট করপোরেশন পেটেন্ট আবেদন করেছে ১৮ হাজার ৩৬৩টি। আইবিএম ১৫ হাজার ৪৬টি এবং স্যামসাং ১১ হাজার ২৪৩টি এআইএর পেটেন্ট আবেদন করে তৃতীয় স্থানে রয়েছে।

এআই নিয়ে কাজের ক্ষেত্র বাড়ার সঙ্গে সঙ্গে এর পেটেন্ট পেতে আবেদনের সংখ্যা কয়েক গুণ বেড়েছে। ২০০৮ সালে সর্ব মোট এআই কাজের জন্য পেটেন্ট আবেদন জমা পড়েছিল ২২ হাজার ৯১৮টি। আর ২০১৮ সালে এসে তা জমা পড়ে ৭৮ হাজার ৮৫টি।

এক জরিপ বলছে, এখন অনেক দেশ কৃত্রিম বুুদ্ধিমত্তা নিয়ে কাজ করার ওপর জোরারোপ করেছে। ফলে নিজেদের কাজের জন্য তারা পেটেন্ট চাইছে। তাই এতো বেশি পরিমাণে পেটেন্ট আবেদন হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads