• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬
ads
ছবির বড় ডাটাবেজ মুছে ফেলল মাইক্রোসফট

ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি

ছবির বড় ডাটাবেজ মুছে ফেলল মাইক্রোসফট

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ জুন ২০১৯

বিপুলসংখ্যক ছবির একটি গুরুত্বপূর্ণ ডাটাবেজ মুছে দিয়েছে মাইক্রোসফট। ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থাকে প্রশিক্ষণ দিতে ব্যবহূত হচ্ছিল এ ডাটাবেজ।

২০১৬ সালে চালু হওয়া এ ডাটাবেজ সুপরিচিত এক লাখ মানুষের অনলাইন থেকে ছবি নিয়ে বানানো হয়। বলা হচ্ছে, পুলিশ বাহিনী পরিচালিত একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ব্যবস্থাকে প্রশিক্ষণ দিতে এ ডাটাবেজ ব্যবহূত হচ্ছিল। ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি নিয়ে নিয়ন্ত্রণ বাড়াতে মার্কিন রাজনীতিবিদদের আহ্বান জানানোর পর এমন পদক্ষেপ নিল মাইক্রোসফট।

বিবৃতিতে মাইক্রোসফট জানিয়েছে, কোটি মানুষের ছবির এ ডাটাবেজ আর পাওয়া যাবে না। কারণ হিসেবে বলা হয়, ডাটাবেজটি তৈরিতে যে ব্যক্তি ছিলেন, তিনি প্রতিষ্ঠান ছেড়ে চলে গেছেন।

গত বছর মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থার ব্যবহার নিয়ে নিয়ন্ত্রণ আরোপ করতে মার্কিন কংগ্রেসকে আহ্বান জানান। ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি নিয়ে সম্প্রতি ক্যালিফোর্নিয়া পুলিশের একটি অনুরোধ তারা ফিরিয়ে দেয়। ওই অনুরোধের মাধ্যমে পুলিশ কর্তৃপক্ষ মাইক্রোসফটের ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি পুলিশের গাড়ি ও দেহে থাকা ক্যামেরায় ব্যবহার করতে চেয়েছিল।

প্রতিবেদন অনুযায়ী, এমএসসেলেব নামের এ ডাটাবেজ অনলাইন থেকে সংগৃহীত বিখ্যাত তারকাদের ছবি দিয়ে বানানো হয়েছিল। এর মধ্যে বেশিরভাগ ছবি ছিল আমেরিকান ও ব্রিটিশ তারকাদের। এর বাইরে যে বিখ্যাত মানুষদের অনলাইনে সরব উপস্থিতি ছিল, তাদের ছবিও ছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads