• শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
সংবাদ প্রচার করেই আয় ৪৭০ কোটি ডলার

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

সংবাদ প্রচার করেই আয় ৪৭০ কোটি ডলার

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১২ জুন ২০১৯

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর একসঙ্গে দেখার জন্য রয়েছে গুগলের একটি সেবা, যা গুগল নিউজ নামে পরিচিত। এছাড়া সার্চ রেজাল্টেও খবরের লিংক প্রদর্শন করে গুগল। এ থেকে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি আয় করেছে ৪৭০ কোটি ডলার। নিউজ মিডিয়া অ্যালায়েন্স নামক একটি মার্কিন প্রতিষ্ঠান এ তথ্য প্রকাশ করেছে।

তবে সারা বিশ্বেই যখন সংবাদমাধ্যমের আয় বেশ ঝুঁকির মধ্যে রয়েছে, তখন কোনো সংবাদ তৈরি না করেই কেবল বিভিন্ন মাধ্যমের সংবাদ পরিবেশন থেকে এ বিপুল আয়ের খবর বেশ সাড়া ফেলেছে। নিউজ মিডিয়া অ্যালায়েন্সের প্রধান নির্বাহী ডেভিড চ্যাভার্ন মনে করেন, যে সাংবাদিকরা এই সংবাদ তৈরি করছেন, এ আয়ের অংশীদার তারাও।

গত বছর মার্কিন সংবাদশিল্প ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় করেছে ৫১০ কোটি ডলার। অন্যদিকে নিউজ মিডিয়ার এই হিসাব অনেক কম করেই ধরা হয়েছে। বিশেষ করে ব্যবহারকারীরা গুগলে প্রদর্শিত সংবাদ প্রতিবেদনে ক্লিক করলে কোম্পানিটি যে পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়, সমীক্ষায় তা হিসাব করা হয়নি। সেটি হিসাবের মধ্যে আনলে হয়তো দেখা যাবে, গুগলের আয় মার্কিন সংবাদশিল্পকে ছাড়িয়ে যাবে।

সমীক্ষার প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের ব্যবসার একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে সংবাদ। গুগলের ট্রেন্ডিং কোয়েরির ৪০ শতাংশ ক্লিক পড়ছে সংবাদে। কিন্তু সংবাদের পেছনের মানুষদের গুগল পয়সা দেয় না, যদিও তারা কখনো কখনো সংবাদমাধ্যম থেকে শিরোনাম একদম হুবহু তুলে দেয়। এ প্রসঙ্গে ফিলাডেলফিয়া মিডিয়া নেটওয়ার্কের কর্ণধার এগার বলেন, এই সংবাদ যারা তৈরি করেন তাদের প্রতি গুগলের বিবেচনা থাকা দরকার।

এগার মনে করেন, এই ক্ষেত্রে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংবাদ প্রতিষ্ঠানের চমৎকার মিথোজীবিতা গড়ে উঠতে পারে। ব্যাপারটা হলো- তিনি বলেন, গুগলে যে এত মানুষ ঢুঁ মারছে তার প্রধান কারণ হচ্ছে সংবাদ। সে জন্য গুগল থেকে সংবাদ আলাদা হোক, সেটা তারা চাইবে না। কিন্তু তা সত্ত্বেও আমাদের দাবি গুগলের কাছে অনাকাঙ্ক্ষিত মনে হতে পারে। সেটা হলো, আমাদের তৈরি করা সংবাদ দিয়ে ব্যবসা করে গুগল যে রাজস্ব আয় করছে তার ভাগ আমাদের দিতে হবে।

গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ছাড়া ফেসবুকে সবচেয়ে বেশি সংবাদ প্রচারিত হয়। বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের ওয়েবসাইটে যত পরোক্ষ ক্লিক হয়, তার ৮০ শতাংশই আসে এই দুটি প্ল্যাটফরম থেকে। কিন্তু সংবাদমাধ্যম এ থেকে রাজস্ব পাচ্ছে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads