• শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৫
ads
রিভিউ: অপো রেনো ১০এক্স জুম

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

রিভিউ: অপো রেনো ১০এক্স জুম

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৬ জুন ২০১৯

সম্প্রতি অপো দেশের বাজারে এনেছে রেনো সিরিজের দুটি স্মার্টফোন। এর একটি হলো অপো রেনো ১০এক্স জুম। নজরকাড়া গ্লাস ডিজাইন, দুর্দান্ত ডিসপ্লে আর সেইসাথে অসাধারণ ক্যামেরার এই স্মার্টফোনটি এরই মধ্যে সাড়া ফেলেছে দেশের বাজারে।

প্রিমিয়াম ডিজাইনের স্মার্টফোনটি সম্পূর্ণ গ্লাস বডির। এর ডিসপ্লে টু বডি রেশিও ৯৩.১%। ফলে ফোনটিকে একেবারেই বেজেললেস বলা চলে। নচ না থাকায় ব্যবহারকারীরা পুরো ডিসপ্লে জুড়েই ভিডিও দেখা এবং গেম খেলতে পারবেন। আকারে একটু বড় হলেও হাতে ধরলে স্মার্টফোনটিকে খুব একটা ভারি মনে হবে না।

ফোনটিতে থাকছে ৬.৬ ইঞ্চি এফএইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে যার রেজ্যুলেশন ১০৮০ পিক্সেল বাই ২৩৪০ পিক্সেল। ডিসপ্লের পিক্সেল ডেনসিটি ৩৮৭ পিপিআই। স্মার্টফোনটির ভাইব্রেন্ট ডিসপ্লেতে পাওয়া যাবে স্যাচুরেটেড কালার এবং চোখ জুড়ানো কনট্রাস্ট লেভেল। রয়েছে দুই ধরনের ডিসপ্লে মোড যেখান থেকে প্রয়োজন অনুযায়ী বেছে নেওয়া যাবে এবং আছে কালার টেম্পারেচার অ্যাডজাস্ট করার সুবিধাও।
ডিসপ্লের দুইপাশে রয়েছে ২.৫ডি কার্ভ। সূর্যের আলোতেও ডিসপ্লে খুব ভালোভাবেই দেখা যায়। নেটফ্লিক্স এবং অন্যান্য অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে হাইডেফিনেশন ভিডিও দেখার জন্য আছে ওয়াইডভাইন এল১ ডিআরএম।

ডিসপ্লের সুরক্ষায় অপো রেনো ১০এক্স জুম স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৬। স্মার্টফোনটির ডিসপ্লেতে রয়েছে ব্যাটারি সাশ্রয়ী বিশেষ ফিচার যা ফুল ব্রাইটনেসে ব্যবহার করলেও ৮ শতাংশ পর্যন্ত ব্যাটারি সাশ্রয় করবে। ফলে একবার চার্জ দিলে আরও বেশি সময় ধরে ফোনটি ব্যবহার করা যাবে।

রেনো ১০ এক্স জুম স্মার্টফোনে অপো ব্যবহার করেছে কোয়ালকমের ফ্ল্যাগশিপ প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৫৫। ফোনটিতে আছে ৮ গিগাবাইট র্যাপম এবং ২৫৬ গিগাবাইট স্টোরেজ স্পেস। দ্রুতগতির পারফরমেন্সের জন্য বেশভালোভাবেই সফটওয়্যার অপটিমাইজ করা হয়েছে স্মার্টফোনটিতে।

অপো রেনো ১০ এক্স জুমের অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রয়েড ৯ পাই ভিত্তিক কালার ওএস ৬।

ক্যামেরায় আসা যাক। ফোনটিতে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে রাইজিং শার্কফিন ফ্রন্ট ক্যামেরা। মূলত বেজেল কমিয়ে সম্পূর্ণ ডিসপ্লেতে যেন ভিডিও কিংবা অন্যান্য কাজ করা যায়, সে সুবিধা নিশ্চিত করতেই অপো এই প্রযুক্তি ব্যবহার করেছে।

স্মার্টফোনটির পেছনে আছে তিনটি ক্যামেরা সেন্সর। এর একটি এফ/৩.০ অ্যাপার্চার সমৃদ্ধ ১৩ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। রয়েছে ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স যার অ্যাপার্চার এফ/২.২। এছাড়া প্রাইমারি ক্যামেরা সেন্সর হিসেবে থাকছে এফ/১.৭ অ্যাপার্চারের ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স ৫৮৬ সেন্সর।

ফ্রন্ট ক্যামেরা হিসেবে আছে ১৬ মেগাপিক্সেল সেন্সর যার অ্যাপার্চার এফ/২.০। এতে আছে ২৬ মিলিমিটার ওয়াইড লেন্স। মূলত এটি একটি শার্কফিন মোটোরাইজড পপআপ ক্যামেরা। ফ্রিফল ডিটেকশন সুবিধা থাকায় কোনো কারণে ফ্রন্ট ক্যামেরা চালু থাকা অবস্থায় হাত থেকে পড়লে স্বয়ংক্রিয়ভাবে পপআপ ক্যামেরাটি ভেতরে চলে যাবে।

অপো রেনো ১০ এক্স জুম স্মার্টফোনে আছে ৪০৬৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি যা একবার ফুল চার্জ দিলে অনায়াসেই একদিন চলে যায়। এছাড়া ফুল চার্জে ৬ ঘণ্টার বেশি স্ক্রিন অন টাইমও পাওয়া যাবে এতে।

স্মার্টফোনটির সাথে পাওয়া যাবে ২০ ওয়াটের ভুক ৩.০ ফাস্ট চার্জার যা ব্যবহার করে ফোনটি চার্জ দেওয়া যাবে প্রায় ৮০ মিনিটেই।

দেশের বাজারে স্মার্টফোনটি কেনা যাবে ৭৯ হাজার ৯৯০ টাকায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads