• শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
চীনের বাইরে উন্মক্ত হলো কালার ওএস ৭

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

চীনের বাইরে উন্মক্ত হলো কালার ওএস ৭

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৭ নভেম্বর ২০১৯

চীনের বাইরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো অপোর কালার ওএস উন্মোচন অনুষ্ঠান। গতকাল মঙ্গলবার ভারতের নয়া দিল্লীতে আয়োজিত এ অনুষ্ঠানে অপো উন্মুক্ত করেছে অ্যান্ড্রয়েড ভিত্তিক কালার ওএস ৭ অপারেটিং সিস্টেম।

‘স্মুথ অ্যান্ড ডিলাইটফুল’ স্লোগানে নিয়ে আসা এ অপারেটিং সিস্টেমে আছে নতুন বেশ কিছু ফিচার যা গ্রাহকদের দেবে আরও নতুন অভিজ্ঞতা।

কালার ওএস ৭-এ আছে ইনফিনিট ডিজাইন এবং এর ইউজার ইন্টারফেসও আগের থেকে বেশি গ্রাহকবান্ধব। ফুল আইকন কাস্টমাইজেশনের পাশাপাশি এতে আছে ডার্ক মোড যা দারুণ রিডিং এক্সপেরিয়েন্সের পাশাপাশি ব্যাটারিও সাশ্রয় করবে।
এর উদ্ভাবনী ফিচারগুলোর মধ্যে আছে আবহাওয়া উপযোগী অ্যালার্ম সাউন্ড। এছাড়া এর উন্নত হেপটিক ডিজাইন ব্যবহারকারীকে দেবে দারুণ টাচ রেসপন্স। চার্জিং, ওয়েদার এবং অ্যাপ আনইনস্টলের ক্ষেত্রে এতে যুক্ত করা হয়েছে নতুন অ্যানিমেশন।

সাউন্ড সিস্টেম আরও উন্নত করার লক্ষ্যে অপো কাজ শুরু করেছে ডেনমার্কের অডিও ডিজাইন কোম্পানী এপিক সাউন্ডের সাথে। ফলে এর নতুন সাউন্ড ইফেক্ট ব্যবহারকারীকে দেবে দারুণ শ্রবণ অভিজ্ঞতা।

স্মুথ এবং দ্রুতগতির নিশ্চয়তা দিতে কালার ওএস এনেছে ওফাস, ওমেম এবং ওসেন্স। ওফাস মূলত ক্যাশ প্রিলোডিংয়ের মাধ্যমে অ্যাপ চালু হওয়ার সময় কমিয়ে আনবে। ওমেম ব্যবহারকারীর ব্যবহারের ধরন বুঝে সিস্টেম রিসোর্সকে সেভাবেই কাজে লাগাবে। এর মাধ্যমে র্যা ম ইউটিলাইজেশন ৪০ শতাংশ পর্যন্ত বাড়বে এবং ফোন ধীরগতির হওয়ার হাত থেকে মুক্তি দেবে।

ব্যক্তিগত গোপনীয়তার দিকেও নজর দেওয়া হয়েছে কালার ওএস ৭-এ। ফলে ব্যবহারকারীদের বিভিন্ন ব্যক্তিগত তথ্য থাকবে আরও সুরক্ষিত।

ইমেজিং এবং ভিডিও কোয়ালিটির দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে কালার ওএসের নতুন এই সংস্করণে। এতে থাকা এআই বিউটিফিকেশন ২.০ ছবি তোলার সময় আশেপাশের পরিবেশ এবং আলোর উপস্থিতি নিরূপণ করে সেরা ছবি প্রদান করবে। এছাড়া আল্ট্রা নাইট মোড দেবে রাতের বেলাতেও দারুণ চোখ ধাঁধানো ছবি।

এতো সব ফিচারের কালার ওএস ৭ পাওয়া যাবে বিশটির বেশি অপো স্মার্টফোনে। অপো রেনো সিরিজ, ফাইন্ড সিরিজ, এফ সিরিজ, কে সিরিজ এবং এ সিরিজের স্মার্টফোনসমূহে অপারেটিং সিস্টেমটি পাওয়া যাবে।

গতকাল থেকেই এর ট্রায়াল ভার্সন উন্মুক্ত করা হয়েছে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads