• রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
করোনায় পূর্ণিমা রাতে আসবে গোলাপি চাঁদ!

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

করোনায় পূর্ণিমা রাতে আসবে গোলাপি চাঁদ!

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৬ এপ্রিল ২০২০

চলমান করোনায় লকডাউনে থেকেই দেখা যাবে পূর্ণিমার গোলাপি চাঁদ। তবে গোলাপী রঙ হয়না চাঁদের। এমনটাই জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চান আপনিও?

চাঁদ নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে নির্দিষ্ট একটি স্থানে একেবারে পৃথিববীর কাছে এসে পৌঁছায়, তখন সেইদিন পূর্ণিমা হয় এবং চাঁদকে বৃহদাকার দেখায়।

পূর্ণিমার দিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭ হাজার ৪৯৩ কিলোমিটার। এছাড়াও, এপ্রিলের পূর্ণিমা সাধারণত পুরানো নেটিভ আমেরিকান সংস্কৃতি অনুসারে গোলাপি চাঁদ নামে পরিচিত। তাই আসন্ন পূর্ণিমাকে “সুপার পিঙ্ক মুন” নামকরণ করা হয়েছে।

একটি অনলাইন পতত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গোলাপি মুন নামটি গোলাপি ফুল থেকে এসেছে যা উত্তর আমেরিকার বসন্তে প্রস্ফুটিত হয়। ওয়াইল্ড গ্রাউন্ড ফিলক্স বা মস ফুল এপ্রিলের পূর্ণিমার সময় গোলাপি কম্বলের মতো গোটা একটি এলাকাকে ঢেকে রাখে।

৭ এপ্রিল চাঁদটি সবচেয়ে উজ্জ্বল হবে এবং স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখাবে। পূর্ব দিগন্তের উপরে উঠলে চাঁদটিকে ভাল দেখা যাবে। ভারতে, আপনি ৮ এপ্রিল, সকালেও চাঁদটিকে দেখতে পাবেন। তবে দুর্ভাগ্য ভারতে এই দৃশ্য রাতে ভালোভাবে দেখা যাবে না। তবে এই পিঙ্ক সুপারমুনকে অনলাইনে সরাসরি দেখতে পাবেন আপনি।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads