• শনিবার, ৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম নিষিদ্ধ

সংগৃহীত ছবি

তথ্যপ্রযুক্তি

জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম নিষিদ্ধ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৩ এপ্রিল ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় বিশ্বজুড়ে লকডাউন চলছে। ওয়ার্ক ফ্রম হোম বা ঘরে বসে অফিসের কাজকে  বেছে নিয়েছেন বেশিরভাগ মানুষ।

আর তাই মানুষ একেবারেই ভিডিও কনফারেন্সিং এর উপড় ব্যপকভাবে নির্ভরশীল হয়ে পড়েছে। এরই মধ্যে ভিডি কনফারেন্সিং এর একটি অ্যাপ 'জুম' ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে সারাবিশ্বে।

কিন্তু সেই জুম অ্যাপকে কর্মীদের জন্য এবার নিষিদ্ধ করেছে গুগল।

কর্মীদের ল্যাপটপ থেকে জুমকে নিষিদ্ধ করে দেওয়ার পিছনে মূল কারণ হচ্ছে তথ্য নিরাপত্তা। এমনটাই জানিয়েছেন গুগলের মুখপাত্র জোসে কাস্টানেডার।

তিনি বলেন, সম্প্রতি আমাদের সিকিওরিটি টিম জানিয়েছে জুম কর্পোরেট কম্পিউটারগুলোতে আর চলবে না। আমাদের অ্যাপ যেগুলো মূলত কর্মীরা ব্যবহার করেন, তাদের যে সিকিওরিটি স্ট্যান্ডার্ড রয়েছে তার সঙ্গে কোনও ভাবেই মেলে না এই অ্যাপ্লিকেশন।

ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম এবং দেশের সাইবার সুরক্ষা এজেন্সি সম্প্রতি ভারতের জনগণকে জুম অ্যাপ্লিকেশনের সিকিউরিটি নিয়ে মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

অনেকদিন থেকেই দেখা যাচ্ছে এই লকডাউনের সময় বিশ্বজুড়ে মানুষ যেসব অ্যাপ ডাউনলোড করছেন তিন নম্বরেই রয়েছে এই অ্যাপের নাম। কমপক্ষে ৩৮ লাখ মানুষ এই লকডাউনের সময় ডাউনলোড করেছেন জুম অ্যাপটি।

সাইবার অপরাধীরা খুব সহজেই এই অ্যাপের মাধ্যমে আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে সেগুলোর অপব্যবহার করতে পারে।

এনিয়ে গোটা সিঙ্গাপুরজুড়েই তোলপাড় শুরু হয়েছে। অভিভাবকরা এ নিয়ে অভিযোগ তোলায় দেশটির সরকার অনলাইন এডুকেশনে জুম ব্যবহার বন্ধ করে দেয়।

দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘটনাকে ‌‘গুরুতর অপরাধ’ হিসেবে উল্লেখ করা হয়। এই হ্যাকিংয়ের ঘটনার সঙ্গে দু’জন হ্যাকার জড়িত থাকার প্রমাণও পাওয়া গেছে বলে দাবি করেছেন কর্মকর্তারা।

এদিকে প্রযুক্তি বিভাগের পরিচালক আরোন লো জানান, ব্যাপারটি নিয়ে ইতোমধ্যে কাজ শরু হয়েছে। জুমের নিরাপত্তা সেটিংস ঠিক ছিল কিনা, না থাকলে কী করার আছে তা নিয়ে পর্যালোচনাও চলছে। তিনি আরো বলেন, জুমের নিরাপত্তার ব্যাপারটি সুরাহা না হওয়া পর্যন্ত কোনো শিক্ষক যেন অনলাইন ক্লাসে জুম ব্যবহার না করেন।

এ সমস্যা যে শুধু সিঙ্গাপুরেই হয়েছে তা নয়। দেশে দেশে লক ডাউন হওয়ায় হুট করে করে ভিডিও কমিউনিকেশন সেবার ব্যাপক ব্যবহার শুরু হওয়ায় অনেকেই নতুন নতুন সমস্যায় পড়ছেন।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও তদন্ত সংস্থা এফবিআই গত ৩০ মার্চ এক জনসতর্কতা জারি করে। ওই সতর্কতায় কয়েকটি ঘটনার কথা উল্লেখ করে জুম ব্যবহার এড়িয়ে চলতে বলা হয়।

জুমে মিটিং, কনফারেন্স বা ভিডিও সম্প্রচারে অনেক সময় পাসওয়ার্ড ছাড়াই প্রবেশ করা যায়। কারণ এমন অনেক কনফারেন্স থাকে যা সবার জন্য উন্মুক্ত।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads