• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪২৯

ছবি: নাসা

তথ্যপ্রযুক্তি

‘সূর্য জয়ের অভিযান’ বিলম্বিত

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ আগস্ট ২০১৮

কথা ছিল, শনিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে যাত্রা শুরু করবে ‘পার্কার সোলার প্রোব’ মহাকাশযান। কিন্তু একেবারে শেষ বেলায় এসে অভিযানটি পরবর্তী ২৪ ঘণ্টার জন্য স্থগিত করা হয়েছে। সব ঠিক থাকলে আগামীকাল শনিবার মহাকাশের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে ‘পার্কার সোলার প্রো’ এর বাহন ‘ইউনাইটেড লঞ্চ এলায়েন্স’-এর ‘ডেল্টা-৪ হেভি’ রকেট।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বরাতে বিবিসির খবরে বলা হয়েছে,চূড়ান্ত পর্যবেক্ষণের ঠিক শেষ মিনিটে অভিযানটি স্থগিত করা হয়েছে। ‘ডেল্টা-৪ হেভি’ তার লঞ্চ প্যাডেই ছিল। শেষ মূহূর্তের ক্ষণ গণনাও শুরু হয়। কিন্তু শেষ মিনিটে এসেই সতর্কতা সংকেত বাজতে শুরু করে।  রকেটির উৎক্ষেপন সয়ংক্রিয়ভাবেই বন্ধ হয়ে যায়।

এদিকে উৎক্ষেপনের অনুকূল আবহাওয়া আছে আর ৫৯ মিনিট। তবে যে সমস্যা হয়েছে তা ঠিকঠাক করে এই সময়ের মধ্যে আবার উৎক্ষেপনের কাজ শুরু করা সম্ভব না বলেই অভিযানটি ২৪ ঘণ্টার জন্য স্থগিত করা হয়। তবে সব কিছু ঠিকঠাক থাকলে সবকিছু ঠিকঠাক চললে রোববার নতুন ইতিহাসের সাক্ষী হবে বিশ্ব।

অভিযান সফল হলে যানটি লক্ষাধিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে সূর্যের করোনা অঞ্চলে ২৪ বার প্রদক্ষিণ করবে। বহির্বলয় ছুঁয়ে উড়তে উড়তে সূর্যের অভ্যন্তরে চলা জটিল প্রক্রিয়া ও বিকিরণ সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে ‘পার্কার সোলার প্রোব’। তার আধুনিক কমিউনিকেশন প্যানেল পৃথিবীতে তথ্য পাঠাবে। আর সেই তথ্য বিশ্লেষণ করে অনেক সৌরবায়ুর রহস্য, পৃথিবী প্রাণের উৎপত্তিসহ অনেক জটিল প্রশ্নের উত্তর পাওয়া যাবে বলেই মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

সূর্য এলাকায় কীভাবে তাপ বিকিরণ ঘটে, তা জানতে সহায়তা করবে এই অভিযান। বলা হয়ে থাকে, সূর্যের পৃষ্ঠভাগের তুলনায় করোনা অঞ্চলের তাপমাত্রা ৩০০ গুণ বেশি। অন্যান্য নক্ষত্র সম্পর্কে গবেষণা করতেও সহায়তা করবে অভিযান থেকে প্রেরিত তথ্য-উপাত্ত।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads