• মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৪
ads

ভিসার কন্ট্যাক্টলেস কার্ড

সংগৃহীত ছবি

শ্রমশক্তি

আসছে ভিসার কন্ট্যাক্টলেস কার্ড ও কিউআর পেমেন্ট

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১১ মে ২০১৮

বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো কন্ট্যাক্টলেস কার্ড চালুর ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ডিজিটাল পেমেন্ট প্রযুক্তি প্রতিষ্ঠান ভিসা। এরই মধ্যে ২০টি ব্যাংকের সঙ্গে আধুনিক এই কার্ড চালুর ব্যাপারে আলোচনা করা হয়েছে। বেশ কয়েকটি ব্যাংক কার্ডটি চালুর ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করেছে। কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন পেলে শিগগির কন্ট্যাক্টলেস কার্ড চালু করা হবে।

ভিসার দক্ষিণ এশিয়া ও ভারতের কান্ট্রি গ্রুপ ম্যানেজার টিআর রামাচন্দ্র বৃহস্পতিবার এক মিডিয়া ব্রিফিংয়ে এ কথা জানান। দেশের বাজারে ভিসার সেবার ৩০ বছর উপলক্ষে রাজধানীর ওয়েস্টিন হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

টিআর রামাচন্দ্র বলেন, ১৯৮৮ সালে বাংলাদেশে ব্যবসা শুরু করে ৩০ বছর সম্পন্ন করল ভিসা। প্রতিনিয়ত ডিজিটাল পেমেন্ট প্রযুক্তিতে নতুনত্ব আনার ধারাবাহিক প্রচেষ্টার ফলে আজ বাংলাদেশে প্রথমবারের মতো কন্ট্যাক্টলেস কার্ড নিয়ে আসা হচ্ছে। আমরা আশা করি, চলতি বছরের নভেম্বরের মধ্যে আমাদের অংশীদার ৪৭ ব্যাংকের সঙ্গে এ ব্যাপারে কাজ শেষ হবে।

তিনি আরো বলেন, এছাড়া শিগগির দেশের বাজারে কিউআরভিত্তিক পেমেন্ট সলিউশন নিয়ে আসা হবে। ভিসা কার্ডের ব্যবহার ও গ্রহণযোগ্যতা বাড়ায় আমাদের নতুন এই কার্ড চালুর উদ্যোগ।

টিআর রামাচন্দ্র বলেন, ভিসা গ্রাহককে সেবা দেওয়ার সঙ্গে কার্ডের সাইবার নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দিয়ে থাকে। আমরা সাইবার ঝুঁকির বিষয়ে সতর্ক রয়েছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কন্ট্যাক্টলেস কার্ডটি ইভিএম চিপ প্রযুক্তির মাধ্যমে চালু করবে ভিসা। ব্যবহারকারীরা তাদের কন্ট্যাক্টলেস কার্ডটি রিডারের কাছাকাছি ধরলে মুহূর্তেই পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে। এক্ষেত্রে ব্যবহারকারীর স্বাক্ষর কিংবা পিন নম্বরের প্রয়োজন হবে না।

অন্যদিকে বাংলাদেশে প্রথম ইভিএমভিত্তিক ইন্টারোপেরেবল কিউআর পেমেন্ট সলিউশন আনবে প্রতিষ্ঠানটি। দেশের বিশাল মোবাইল ফোন ব্যবহারকারী আর্থিক সেবার জন্য এই প্রযুক্তি ব্যবহার করতে পারবে।

টিআর রামাচন্দ্র বলেন, ডিজিটাল পেমেন্ট সলিউশনকে আরো জোরদার করতে ৩০ বছর ধরে আমরা কাজ করছি। এরই মধ্যে বাজার তৈরি হয়েছে। তবে বাংলাদেশের বাজার ব্যাপক সম্ভাবনাময়। এখনো বড় সংখ্যক মানুষ কার্ড ব্যবহারের বাইরে। আমরা আশা করি, তাদেরও পর্যায়ক্রমে সেবার আওতায় নিয়ে আসতে পারব।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads