• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
ads
সাড়ে ৩হাজার যুবক ও যুব মহিলাকে প্রশিক্ষণ

লালমনিরহাট ম্যাপ

শ্রমশক্তি

সাড়ে ৩হাজার যুবক ও যুব মহিলাকে প্রশিক্ষণ

  • লালমনিরহাট প্রতিনিধি
  • প্রকাশিত ০২ নভেম্বর ২০১৯

জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল হয়েছেন কয়েক হাজার বেকার যুবক ও যুব মহিলা। শহর ও গ্রামের এসব যুবক ও যুব মহিলারা মুক্তি পেয়েছে বেকারত্ব থেকে।

লালমনিরহাট জেলা যুব উন্নয়ন অধিদপ্তর উপ-পরিচালক আকবর আলী খান জানান, যুব উন্নয়ন অধিদপ্তরের যুব প্রশিক্ষণ কেন্দ্রের আওতায় জেলার ৩ হাজার ৫শ’ ৪০ জনকে ৩ থেকে ১ মাস মেয়াদী প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত গবাদী পশু, হাঁস মুরগি পালন, মৎস্য চাষ, প্রাথমিক চিকিৎসাসহ কৃষি বিষয়ে তাদের এ প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া যুব সংগঠন ও যুব উন্নয়ন অধিদপ্তরের মধ্যে নেটওয়ার্কিং জোরদারকরণ প্রকল্পের আওতায় ১০টি যুব সংগঠনের ২শ’ ২০ জন যুবক ও যুব মহিলাকে বেসিক কম্পিউটারের উপর আবাসিক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

ওই প্রকল্পের আওতায় ১০টি যুব সংগঠনের প্রত্যেকটিতে ১০ হাজার টাকা, প্রতিটি সংগঠনকে ১টি করে কম্পিউটার, প্রিন্টার ও যন্ত্রাংশ সরবরাহ করা হয়েছে। ১ হাজার ৯শ’ ১৩ জন যুবক ও যুব মহিলাকে ছাগল পালনের প্রশিক্ষণ দিয়ে তাদেরকে ৬ লাখ ৫৬ হাজার টাকা ঋণ প্রদান করা হয়েছে। জেলায় ১০৭টি যুব সংগঠনের মধ্যে বিভিন্ন প্রকল্পের জন্য ১৩ লক্ষ ৫৯ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে। অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পোষ্যদের ৭শ’ ৬৫ জনকে প্রশিক্ষণ দিয়ে ১ লক্ষ ৮০ হাজার টাকা যুব ঋণ প্রদান করা হয়েছে। জেলার ৫টি উপজেলায় চলতি আর্থিক বছরে ৩৪ লক্ষ ১০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads