• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads
নুরুল আমিনকে দেড় কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

রাজধানীর মহাখালীতে বাসচাপায় আহত নুরুল আমিন চৌধুরীকে দেড় কোটি টাকা কেন ক্ষতিপূরণে হাইকোর্টের রুল

প্রতীকী ছবি

আইন-আদালত

নুরুল আমিনকে দেড় কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১১ জুন ২০১৮

রাজধানীর মহাখালীতে বাসচাপায় আহত নুরুল আমিন চৌধুরীকে দেড় কোটি টাকা কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে সড়ক ও জনপথ সচিবকে দুর্ঘটনার দায় ও ক্ষতিপূরণ নির্ণয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, গুলশান জোনের পুলিশের উপকমিশনার, ট্রাফিক পুলিশের উত্তর বিভাগের উপকমিশনার ও বনানী মডেল থানার ওসি, ট্রাফিক পুলিশের সার্জেন্ট মো. মনসুর ও ৬ নম্বর বাসের মালিককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। জনস্বার্থে অ্যামনেস্টি বেঙ্গলের প্রধান নির্বাহী অধ্যক্ষ ড. রেজিয়া বানু দুর্ঘটনা নিয়ে প্রকাশিত সংবাদপত্রের প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি দায়ের করে। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ড. দেওয়ান এমএ ওবাঈদ হোসেন।

ড. দেওয়ান এমএ ওবাঈদ হোসেন জানান, জনগণের মৌলিক অধিকার ক্ষুণ্ন করে এমন বেপরোয়া যান চলাচল রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা কেন বেআইনি হবে না তাও রুলে জানতে চেয়েছেন আদালত।

গত ১৭ মে রাজধানীর মহাখালীতে দুই বাসের প্রতিযোগিতার মধ্যে পড়েন নুরুল আমিন চৌধুরী (৫৬)। ৬ নম্বর পরিবহনের একটি বাস তার পায়ের ওপর রেখেই পালিয়ে যান চালক। উপস্থিত লোকজন বাস কাত করে তার পা বের করে নিয়ে আসেন। বাসের চাপায় থেঁতলে হাঁটুর নিচ থেকে মাংসপেশি খসে পড়ে। ওই দিন তাকে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্রে (পঙ্গু হাসপাতাল) ভর্তি করা হয়। এখন তার ডান পা কেটে ফেলতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সংক্রমণ থেকে তার শরীরে আরো নানা জটিলতা দেখা দিয়েছে।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads