• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads
খালেদার রিভিউ আবেদনের শুনানি আজ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

সংরক্ষিত ছবি

আইন-আদালত

খালেদার রিভিউ আবেদনের শুনানি আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০৯ জুলাই ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির বেঁধে দেওয়া সময়সীমা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি হবে আজ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আবেদনটি শুনানির জন্য আজ সোমবারের কার্যতালিকার ১৫ নম্বর ক্রমিকে রয়েছে।

এদিকে একই মামলায় হাইকোর্টের দেওয়া জামিনের মেয়াদ বাড়াতে করা আবেদন এবং দণ্ডাদেশ থেকে খালাস চেয়ে খালেদা জিয়া ও অপর দুই আসামির করা আপিলের শুনানিও হবে আজ। এর সঙ্গে খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের রিভিশন আবেদনেরও শুনানি হবে।

গত বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী রিভিউ আবেদনের শুনানির এ দিন নির্ধারণ করেছিলেন। গত ২৬ জুন জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির আপিল বিভাগের আদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন। এ রায়ের বিরুদ্ধে গত ২০ ফেব্রুয়ারি আপিল করেন খালেদা জিয়া। দুই দিন পর আপিল গ্রহণ করে বিচারিক আদালতের দেওয়া জরিমানার রায় স্থগিত করেন হাইকোর্ট। পরে ১২ মার্চ চারটি যুক্তিতে খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। এ জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল করে দুদক ও সরকার। গত ১৬ মে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ দুদক ও সরকারের আবেদন খারিজ করে দেন। ফলে হাইকোর্টের জামিন বহাল থাকে। একই সঙ্গে ৩১ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য নির্দেশ দেন হাইকোর্টকে।

গতকাল রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার দণ্ডাদেশের বিরুদ্ধে খালেদা জিয়া, অপর দুই আসামি সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল ওরফে কাজী কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের আপিলের শুনানির জন্য এলে আইনজীবীরা রিভিউ আবেদনের বিষয়টি জানিয়ে সময় চান। পরে আদালত আজ সোমবার দুপুর ২টায় শুনানির জন্য সময় নির্ধারণ করেন।

খালেদা জিয়ার পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী আদালতকে বলেন, আগামীকাল (আজ) জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির বিষয়ে রিভিউ আবেদনের শুনানি হবে। কাজেই আপিলের শুনানি পেছানো হোক। এর প্রেক্ষিতে আজ সোমবার দুপুর ২টায় শুনানির জন্য রাখা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads