• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads
খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিলের শুনানি শুরু

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া

সংরক্ষিত ছবি

আইন-আদালত

খালেদা জিয়ার সাজার বিরুদ্ধে আপিলের শুনানি শুরু

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১২ জুলাই ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে দেয়া সাজার রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানি হাইকোর্টে শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই শুনানি শুরু হয়।

শুনানির শুরুতেই খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজাক খান এই মামলার পেপারবুক থেকে এফআইআর পড়া শুরু করেন।

আদালতে খালেদার পক্ষে রয়েছেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। আর দুদকের পক্ষে আছেন আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে বৃহস্পতিবার সকালে এ মামলায় হাইকোর্টে করা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আপিল শুনানি শুরুর নির্দেশ দেন আপিল বিভাগ।

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির আদেশের বিরুদ্ধে খালেদার করা রিভিউ স্ট্যান্ড অভার (যেমন আছে তেমন) রেখে এমন আদেশ দেন আদালত।

আদালতে খালেদার আইনজীবীরা ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে এই আপিল শুনানির যে আদেশ রয়েছে সে অনুযায়ী আপনারা আপিল শুনানি শুরুর দাবি জানান। তবে এই সময়ের মধ্যে শুনানি শেষ করতে না পারেন সেক্ষেত্রে আপিল বিভাগে এলে তা আপিল বিভাগ বিবেচনা করবে।

আপিল বিভাগের এই আদেশের পরই হাইকোর্টে খালেদা জিয়ার আপিলের শুনানি শুরু হল।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এই মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। একইসঙ্গে খালেদার ছেলে ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত।

এই মামলায় পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদনের পর খালেদা জিয়াকে ১২ মার্চ চার মাসের জামিন দেন হাইকোর্ট। এর বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আপিলের পর গত ১৬ মে তা বহাল রেখে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads