• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
গাড়ির ফিটনেস যাচাইয়ে কমিটি গঠনের নির্দেশ

হাইকোর্ট

সংরক্ষিত ছবি

আইন-আদালত

গাড়ির ফিটনেস যাচাইয়ে কমিটি গঠনের নির্দেশ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০১ আগস্ট ২০১৮

দুর্ঘটনা রোধে সড়কে চলাচলকারী যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ করতে ১৫ জনের জাতীয় অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। এই কমিটিকে তিন মাসের মধ্যে ফিটনেস জরিপের প্রতিবেদন জমা দিতে হবে।

জনস্বার্থে দায়ের এক রিট আবেদনের ওপর দুই দিনের প্রাথমিক শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। গত ২৭ জুলাই সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন তানভীর আহমেদ নিজেই; সঙ্গে ছিলেন আবদুল্লাহ আবু সাঈদ।

শুনানি শেষে ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ চেয়ারম্যান, বিআরটিএ’র সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক, বিআরটিএ এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক ও পুলিশের মহাপরিদর্শককে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads