• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
ক্ষতিপূরণের ২০ লাখ টাকা পেল জিহাদের পরিবার

রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ের খোলা পাইপে পড়ে নিহত শিশু জিহাদ

সংরক্ষিত ছবি

আইন-আদালত

ক্ষতিপূরণের ২০ লাখ টাকা পেল জিহাদের পরিবার

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ আগস্ট ২০১৮

দুই বছরের আইনি লড়াই শেষে ক্ষতিপূরণের ২০ লাখ টাকা পেয়েছে রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ের খোলা পাইপে পড়ে নিহত শিশু জিহাদের পরিবার। সর্বোচ্চ আদালতে ক্ষতিপূরণের অর্থ প্রদানের আদেশ বহাল থাকার পরদিনই ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ও রেলওয়ে কর্তৃপক্ষ পে অর্ডার ও চেকের মাধ্যমে এ টাকা দিয়েছে।

জিহাদের বাবা নাসির উদ্দিন গতকাল রোববার বলেন, গত ৬ আগস্ট ১০ লাখ টাকার দুটি চেক দেওয়া হয়েছে। আমি ও আমার স্ত্রী খাদিজার নামে উত্তরা ব্যাংকের মতিঝিল শাখায় যৌথ হিসাব খুলেছি। গত বৃহস্পতিবার চেক জমা দিয়েছি। সোমবার হিসাবে টাকা জমা হলে নিশ্চিত হওয়া যাবে। মামলার আইনজীবী ব্যারিস্টার আবদুল হালিম বলেন, ফায়ার সার্ভিস ১০ লাখ টাকার পে-অর্ডার এবং রেলওয়ে ১০ লাখ টাকার চেক দিয়েছে বলে শুনেছি। ১৪ আগস্ট মামলার শুনানির দিন রয়েছে। সেখানে হলফনামায় টাকা পরিশোধের বিষয় বলা হলে বিষয়টি পরিষ্কার হওয়া যাবে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মেদ খান জিহাদের পরিবারকে অর্থ দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন। গত ৫ আগস্ট শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার হাইকোর্টের রায় বহাল থাকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে। ওইদিন ক্ষতিপূরণের রায়ের বিরুদ্ধে বাংলাদেশ রেলওয়ে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের লিভ টু আপিল খারিজ করে দেওয়া হয়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার রায় দেন। রায়ে ৯০ দিনের মধ্যে ক্ষতিপূরণ বুঝিয়ে দিতে বলা হয়। ২০১৭ সালের ১০ অক্টোবর মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। কিন্তু ৯০ দিন হয়ে গেলেও ক্ষতিপূরণ বুঝিয়ে না দেওয়ায় রেলওয়ে ও ফায়ার সার্ভিসকে লিগ্যাল নোটিশ দেন আইনজীবী। পরে আদালত অবমাননার মামলা করা হলে গত ১ মার্চ দুটি প্রতিষ্ঠানের মহাপরিচালককে তলব করেন আদালত।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে পরিত্যক্ত গভীর নলকূপের খোলা পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। ওই ঘটনায় একই বছরের ২৮ ডিসেম্বর জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে রিট করে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads