• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
ads
চার হাজার ‘কাল্পনিক’ মামলার তদন্তে কমিশন চেয়ে রিট

সংগৃহীত ছবি

আইন-আদালত

চার হাজার ‘কাল্পনিক’ মামলার তদন্তে কমিশন চেয়ে রিট

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ সেপ্টেম্বর ২০১৮

চলতি মাসে সারা দেশে বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মী, আইনজীবীসহ তিন লাখ মানুষের বিরুদ্ধে করা ‘কাল্পনিক’ মামলার বিষয়ে স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

আজ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, নিতাই রাই চৌধুরী ও সানাউল্লাহ মিয়া এ রিট আবেদন করেন।

আগামীকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

রিট আবেদনের বিষয়টি আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানান, ১ সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত এসব মামলা দায়ের করা হয়েছে। এসব মামলা দায়ের করে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার ও ভয়ভীতি দেখানো হচ্ছে। রিটে এর কারণ এবং বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, ডিএমপি রমনা জোনের ডেপুটি ও অতিরিক্ত ডেপুটি কমিশনার, রমনা, পল্টন ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মোট নয়জনকে এই রিটে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে সেপ্টেম্বর মাসে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে আবেদনকারী এবং বিভিন্ন রাজনৈতিক দলের অগণিত মানুষের বিরুদ্ধে ‘কাল্পনিক’ মামলা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ ধরনের ‘কাল্পনিক’ মামলাকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না-এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads