• সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

‘ধানের শীষ’ না ‘ছড়া’

হাইকোর্ট

সংরক্ষিত ছবি

আইন-আদালত

‘ধানের শীষ’ না ‘ছড়া’

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২০ নভেম্বর ২০১৮

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নির্বাচনী প্রতীক ধানের শীষকে ধানের ছড়া নামে সংশোধন চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে দাবি করা হয়েছে, বিএনপির প্রতীক ধানের শীষ বলা হলেও মূলত এটি ধানের ছড়া। এতে বিবাদী করা হয়েছে নির্বাচন কমিশন, বিএনপির মহাসচিবসহ ছয়জনকে। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেছেন নড়াইলের এক বাসিন্দা। তার পক্ষে আইনজীবী হারুন উর রশীদ রিট আবেদনটি দায়ের করেন। তবে রিটকারীর নাম তিনি বলতে পারেননি।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে আবেদনটির ওপর শুনানি হতে পারে।

আইনজীবী হারুন উর রশীদ বলেন, বিএনপি তাদের প্রতীক হিসেবে ধানের ছড়া ব্যবহার করে ধানের শীষ বলে আসছে। দলটি বলছে, ‘ধানের শীষ’ কিন্তু ছবিতে দেখা যাচ্ছে ‘ধানের ছড়া’। এর অর্থ প্রতীকের নামের ব্যবহূত ছবির মিল নেই। ধানের শীষ আর ধানের ছড়া একই ধরনের অর্থ নির্দেশ করে না। বিএনপির প্রতীক হচ্ছে ধানের ছড়া। তাই তাদের প্রতীক ঠিক থাকবে কিন্তু ধানের শীষের পরিবর্তে ধানের ছড়া বলতে হবে।

তিনি বলেন, বিএনপি কয়েকবার ক্ষমতায় ছিল। ১৯৯১ সালে আমি এই ভুলটি তাদের দৃষ্টিগোচর করেছিলাম। তবুও প্রতীকের নাম সংশোধন করেনি। তাই প্রতীকের নাম সংশোধন করতে রিট করা হয়েছে।

নিজেকে অরাজনৈতিক দাবি করে আইনজীবী হারুন উর রশীদ বলেন, আমার কোনো রাজনৈতিক পরিচয় নেই। আমি এবং আমার মক্কেল কোনো রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নই। আসন্ন নির্বাচনে বিএনপির প্রতীকের নাম সংশোধন করতে হবে তা নয়। চাইলে নির্বাচনের পরেও নাম পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads