• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
সড়কের বিপজ্জনক খুঁটি সরানোর নির্দেশ হাইকোর্টের

হাইকোর্ট

সংরক্ষিত ছবি

আইন-আদালত

সড়কের বিপজ্জনক খুঁটি সরানোর নির্দেশ হাইকোর্টের

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৫ ফেব্রুয়ারি ২০১৯

সারা দেশে সড়ক-মহাসড়কে বিপজ্জনক অবস্থায় থাকা বৈদ্যুতিক পোলসহ সব ধরনের খুঁটি ৬০ দিনের মধ্যে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিটের শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

সড়ক ও জনপথ বিভাগের সচিব, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে এই নির্দেশ পালনে বিবাদীদের সহযোগিতা করতে বলেছেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন জনস্বার্থে এই রিট আবেদনটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন তিনি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

রিটকারী আইনজীবী সায়েদুল হক সুমন জানান, গত শনিবার রাতে সিলেটে যাওয়ার পথে নরসিংদীর শিবপুরে রাস্তার মধ্যে একটি খুঁটি দেখে ফেসবুকে লাইভ করেন তিনি। সেই ভিডিও দেখে অনেকেই দেশের বিভিন্ন সড়কে থাকা বিপজ্জনক খুঁটির ছবি ফেসবুকে সুমনকে পাঠান। সেসব ছবি যুক্ত করেই গত বুধবার হাইকোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করেন তিনি।

সুমন জানান, অন্তর্বর্তীকালীন আদেশের পাশাপাশি এ বিষয়ে একটি রুলও জারি করেছেন হাইকোর্ট। সারা দেশের সড়ক-মহাসড়কে থাকা বৈদ্যুতিক খুঁটিসহ সব ধরনের বিপজ্জনক খুঁটি চিহ্নিত করে অপসারণের নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছ রুলে। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি বলেন, এ ধরনের খুঁটির কারণে যেকোনো সময় যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। আপনি একদিকে রোড সেফটির কথা বলবেন, অন্যদিকে রাস্তার মাঝখানে খুঁটি দাঁড় করিয়ে রাখবেন, এটা হতে পারে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads