• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৫
ads
আম বাগানে পুলিশ ঠেকাতে রাষ্ট্রপক্ষের আপিল

সংগৃহীত ছবি

আইন-আদালত

আম বাগানে পুলিশ ঠেকাতে রাষ্ট্রপক্ষের আপিল

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৫ এপ্রিল ২০১৯

আম বাগানে ক্ষতিকর কেমিকেলের ব্যবহার রোধে রাজশাহী এবং দেশের বড় বড় আম বাগানগুলোতে পুলিশ মোতায়েন করতে হাইকোর্টের দেওয়া নির্দেশনা স্থগিত চেয়ে আপিল করেছে রাষ্ট্রপক্ষ।
আজ সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষ থেকে এ আবেদন করা হয় বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনে হাইকোর্ট গত ৯ এপ্রিল এক আদেশে সাতদিনের মধ্যে পুলিশ মোতায়েনের নির্দেশ দেন। এ ছাড়া ফলের বাজার ও আড়তে আমসহ অন্যান্য ফলে রাসায়নিক মেশানো বা ব্যবহার বন্ধ হয়েছে কি না তা নজরদারি করতে জেলা প্রশাসন, পুলিশ ও র‍্যাবের সমন্বয়ে একটি পর্যবেক্ষণ টিম গঠন করতে বলা হয়। পুলিশের আইজি, বিএসটিআই, র‍্যাবের মহাপরিচালককে এ আদেশ বাস্তবায়ন করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

এর আগে, এইচআরপিবি’র করা এক রিট আবেদনে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি এক রায়ে হাইকোর্ট আম বাগানে আইন শৃংখলাবাহিনী মোতায়েনের নির্দেশ দেন। একইসঙ্গে আমদানি করা ফলে রাসায়নিক দ্রব্য মেশানো হয়েছে কি না তা নিশ্চিত হতে স্থল ও সমুদ্র বন্দরসহ সকল আমদানি পয়েন্ট-এ ফল পরীক্ষার ব্যবস্থা (কেমিকেল টেস্টিং ইউনিট) চালু করার নির্দেশ দেওয়া হয়। ফলে রাসায়নিক দ্রব্য ব্যবহারকারীদের বির“দ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে মামলা করার নির্দেশ দেওয়া হয়। এছাড়া কাচা আম পাকাতে কেমিকেলের ব্যবহার বন্ধের জন্য ৬ মাসের মধ্যে একটি গাইডলাইন তৈরি করার নির্দেশ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় এইচআরপিবি’র করা এক সম্পূরক আবেদনে হাইকোর্ট পুলিশ মোতাযেনের নির্দেশ দেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads