• শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৫
ads
আইনজীবী পলাশের মৃত্যুতে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

ফাইল ছবি

আইন-আদালত

আইনজীবী পলাশের মৃত্যুতে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৬ মে ২০১৯

পঞ্চগড়ে কারা হেফাজতে থাকাবস্থায় আইনজীবী পলাশ কুমার রায়ের (৩৬) মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন বাদী হয়ে সোমবার এই রিট করেন।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার এই রিটের শুনানি হতে পারে বলে জানান আইনজীবী সুমন।

ব্যারিস্টার সুমন বলেন, ‘কারা হেফাজতে আসামি কিভাবে অগ্নিদগ্ধ হবে? অগ্নিদগ্ধ হওয়ার উপকরণ তার কাছে কিভাবে আসলো? সে সুযোগ তো নেই। আর এ ঘটনায় কারা কর্তৃপক্ষ নিজেরা নিজেদের বিরুদ্ধে কিভাবে তদন্ত করবে। তাই বিচার বিভাগীয় তদন্ত চেয়ে আবেদন করেছি।’

তিনি আরও বলেন, আবেদনে কারা অভ্যন্তরের নিরাপত্তা সংস্কারের আর্জি জানানো হয়েছে।

স্বরাস্ট্র সচিব, আইজি প্রিজন, রংপুর বিভাগের ডিআইজি, পঞ্চগড় কারাগারের জেলারকে রিটে বিবাদী করা হয়েছে।

জানা যায়, বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবী পলাশ জেলার আটোয়ারি উপজেলার আলোয়াখোয়া ইউনিয়নের বড়সিংগিয়া গ্রামের প্রণব কুমার রায়ের ছেলে।

তার বিরুদ্ধে করা একটি প্রতিষ্ঠানের মামলা প্রত্যাহারের দাবিতে গত ২৫ মার্চ দুপুরে মানববন্ধন করার সময় প্রধানমন্ত্রীর নামে পলাশ কটূক্তি করেন বলে অভিযোগ ওঠে।

রাজীব রানা নামে এক তরুণ তার বিরুদ্ধে সদর থানায় মামলা করেন। তাকে গ্রেপ্তার করে ২৬ মার্চ আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

২৬ এপ্রিল কারা হাসপাতালের বাথরুমে অগ্নিকাণ্ডের শিকার হন এ আইনজীবী। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। গত ৩০ এপ্রিল দুপুরে চিকিত্সাধীন অবস্থায় পলাশ মারা যান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads