• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭
ads
চিকিৎসা না দিয়ে রোগী ফেরত অভিযোগ তদন্তে হাইকোর্টের নির্দেশ

ফাইল ছবি

আইন-আদালত

চিকিৎসা না দিয়ে রোগী ফেরত অভিযোগ তদন্তে হাইকোর্টের নির্দেশ

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৬ জুলাই ২০২০

চিকিৎসা না দিয়ে রোগী ফেরত পাঠানো হাসপাতালগুলোর বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) অভিযোগগুলো তদন্ত করে আগামী ২১ জুলাইয়ের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট ভার্চুয়াল বেঞ্চ বেশকিছু নির্দেশনা দিয়ে আজ এ আদেশ দেন।

নির্দেশনাগুলো হলো- চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানো হলে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়েরের জন্য স্বাস্থ্য অধিদপ্তর অনলাইনে অভিযোগ গ্রহণের পদ্ধতি চালু করতে করতে হবে। বেসরকারি হাসপাতালে আইসিইউর অস্বাভাবিক মূল্য সংক্রান্ত অভিযোগ পেলে দুর্নীতি দমন কমিশন (দুদক)’ কে তদন্তে নির্দেশ দেয়া হয়েছে। আগামী ১০ কার্যদিবসের মধ্যে অক্সিজেনের মূল্য নির্ধারণ করতে বলেছেন আদালত। এছাড়াও ক্যান্সারসহ জটিল রোগের আক্রান্ত রোগীদের কোভিড-১৯ থাকলে ৩৬ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে টেস্ট করে চিকিৎসা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক, এডভোকেট ইয়াদিয়া জামান, জামিউল হক ফয়সাল। রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

এডভোকেট ইয়াদিয়া জামান আদালতের আদেশের বিষয় গণমাধ্যমকে জানান। পরবর্তী আদেশের জন্য আগামী ২১ জুলাই দিন ঠিক করে দিয়েছেন আদালত।

এর আগে গত ১৫ জুন হাইকোর্ট পৃথক রিটের ওপর শুনানি শেষে চিকিৎসা না দিয়ে সাধারণ রোগীদের ফেরত পাঠানোর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। আদালত আদেশে অবহেলায় মৃত্যু, আইসিইউ বণ্টন, বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ, অক্সিজেন সরবরাহ ও ঢাকা সিটি করপোরেশন এলাকা লকডাউন নিয়ে মোট ১১ দফা নির্দেশনা ও অভিমত দেন।

হাইকোর্ট আদেশ বিষয়ে আনা আবেদনের প্রেক্ষিতে এসব নির্দেশনা ও অভিমতের মধ্যে আপিল বিভাগের চেম্বার কোর্ট গত ১৬ জুন ৭টি নির্দেশনা স্থগিত করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads