• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর

সংরক্ষিত ছবি

সাহিত্য

নানা আয়োজনে বিশ্বকবির জন্মদিন উদযাপন

  • সোহেল অটল
  • প্রকাশিত ০৯ মে ২০১৮

রাজধানীর বিভিন্ন সাংস্কৃতিক কেন্দ্রে উদযাপিত হয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭তম জন্মবার্ষিকী।  মঙ্গলবার নানা আয়োজনে স্মরণ করা হয় বিশ্বকবিকে। জাতীয় শিল্পকলা একাডেমি, রবীন্দ্র সরোবর, টেলিভিশন চ্যানেলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আলোচনা অনুষ্ঠান, আবৃত্তি ও নাচ-গানের আয়োজন করা হয়।

রবীন্দ্রনাথকে নিয়ে বড় আয়োজন ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে জাতীয় নাট্যশালা মিলনায়তনে একাডেমি আয়োজন করে বাংলাদেশ তথা তৎকালীন পূর্ববঙ্গে কবিগুরু অবস্থানকালে তার রচিত সম্ভারের কিয়দংশ নিয়ে ‘পূর্বাচলে রবীন্দ্রনাথ’ শিরোনামে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন রবীন্দ্র গবেষক ড. হায়াৎ মামুদ।

চ্যানেল আইতে রবীন্দ্রমেলা : বেসরকারি টেলিভিশন চ্যানেল আই প্রাঙ্গণে রবীন্দ্রমেলা অনুষ্ঠিত হয়। ইগলু-চ্যানেল আই রবীন্দ্রমেলা-২০১৮-এর আসরে আজীবন সম্মাননায় ভূষিত হন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও রবীন্দ্র গবেষক ড. আতিউর রহমান। দিনব্যাপী এ মেলায় পরিবেশিত হয় রবীন্দ্র নৃত্যনাট্য, কবিতা থেকে আবৃত্তি, রবীন্দ্র রচনাবলি থেকে পাঠ ও সঙ্গীত পরিবেশন। মেলার স্টলগুলোয় ছিল রবীন্দ্রনাথকে নিয়ে লিখিত গ্রন্থ, রবীন্দ্রসঙ্গীতের অডিও-ভিডিও গানের সিডি ও রেকর্ড কাভার প্রদর্শনী। মূলত রবীন্দ্রনাথের বহুমুখী চিন্তার প্রকাশ ঘটানোই এ মেলার লক্ষ্য। মেলাটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

কুষ্টিয়া ও সিরাজগঞ্জে রবীন্দ্রমেলা : কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহ কুঠিবাড়ীতে মঙ্গলবার তিন দিনব্যাপী রবীন্দ্রমেলার উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে এ মেলা চলবে ১০ মে পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক জাসদ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আ. রউফ চৌধুরী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরউদ্দিন আহমেদ, কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান, অধ্যাপক আবুল আহসান চৌধুরী প্রমুখ।

কবিগুরুর আরেক কুঠিবাড়ী সিরাজগঞ্জের শাহজাদপুরেও মঙ্গলবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী মেলা। জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এ মেলা উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ হাসিবুর রহমান স্বপন। উদ্বোধনী দিনে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব শুরু কাল : রাজধানীর শাহবাগে সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার (কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি) শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আগামীকাল বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব। ৩০তম বারের মতো এ উৎসবের আয়োজন করেছে জাতীয় রবীন্দ্রসঙ্গীতশিল্পী সংস্থা। উৎসবে শতাধিক শিল্পী একক গান, দলীয় সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads