• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৫
ads
জীবন জিজ্ঞাসার কাব্য ‘স্বাধীনতা’

সংগৃহীত ছবি

সাহিত্য

জীবন জিজ্ঞাসার কাব্য ‘স্বাধীনতা’

  • কাজী সুলতানুল আরেফিন
  • প্রকাশিত ২০ জুলাই ২০১৯

গণমাধ্যমকর্মী শামীমা সুলতানা একাধারে কবি ও গদ্যকার। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত তার কবিতাগ্রন্থ ‘স্বাধীনতা’ শুধু রণক্ষেত্র থেকে বারুদের ঝাঁঝালো গন্ধই বাতাসে ছড়িয়ে দেয় না; বরং এটি মানববোধে উসকে দেয় জীবন সম্পর্কিত এক নতুন জিজ্ঞাসা, যাকে আবিষ্কারে ‘স্বাধীনতা’ কাব্যের প্রতিটি পৃষ্ঠায় নিজেকে সমর্পণ করতে হবে নির্মোহভাবে।

জীবন কী? অণুবীক্ষণে খুঁজে বেড়াই দিনভর উত্তপ্ত লাভা নাকি সর্পরূপ ভয়ংকর বিষধর! সংসর্প তোমায় নিয়ে যাপিত সময় পার চিতায় ঝলসে অবিশ্বাস, সঙ্গে প্রতারণার। বুনেছি আস্থার জাল পুনর্বার বিশ্বাসে নির্ভর। চাটুক্তির তিক্ত বুকে চলেছি সত্যনিষ্ঠার পথে, নিষ্ঠুরতার ধনুক বাণে হূদ রক্তক্ষরণ সাথে, তবুও বারংবার চড়িয়েছি তোমায় পুরাধ্যক্ষ রথে। সদর্পে সমাজ দর্পণে যতই তুমি পুণ্যশ্লোক কলুষিত তাই... স্রষ্টাই জানেন অন্তর তোমার কতটা দিব্যলোক।

উপরোক্ত হূদয় নিংড়ানো লাইনগুলো নেওয়া হয়েছে কবি শামীমা সুলতানার কবিতাগ্রন্থ ‘স্বাধীনতা’ থেকে। কবির স্বাধীনতা নিয়ে এ কাব্যের সব কবিতাগুলোই এমন আকর্ষণীয় এবং মন মাতানো। সাহিত্যরস এবং ব্যাপক উদ্দীপনার এ কবিতাগ্রন্থটি প্রকাশিত হয়েছে এ বছরের একুশে বইমেলায়। কবির এ পর্যন্ত প্রকাশিত কাব্যের সংখ্যা মোট তিনটি। তবে কাব্যের সংখ্যার বিচারে নয় কবিতার মানের বিচারে কবি শামীমা সুলতানা পাঠক আনুকূল্য পাবেন এই কামনা করি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads