• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
ads

সাহিত্য

শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার ২০১৯

  • প্রকাশিত ০৭ ডিসেম্বর ২০১৯

শুদ্ধ কল্যাণ

 

আজ গাজীপুর জেলার শ্রীপুর সাহিত্য পরিষদ কর্তৃক সাহিত্য ও সংস্কৃতির নানা শাখায় দেশের ছয় কৃতী সন্তানকে পুরস্কৃত করা হবে। সাহিত্য ক্ষেত্রে দীর্ঘদিন ধরেই দেশবরেণ্য লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সম্মাননা জানিয়ে আসছে শ্রীপুর সাহিত্য পরিষদ। এ বছর যারা এই পুরস্কার লাভ করলেন, তারা হলেন— কবিতায় বীরেন মুখার্জী (কবি-গবেষক ও নির্মাতা), শিশু সাহিত্যে স. ম. শামসুল আলম (কবি, শিশুসাহিত্যিক ও গীতিকার), গবেষণায় ড. রকিবুল হাসান (গবেষক, কথাসাহিত্যিক ও শিক্ষক), কথাসাহিত্যে মনি হায়দার (গল্পকার, ঔপন্যাসিক ও সঞ্চালক), সংগীতে আতিকুর রহমান (যন্ত্রশিল্পী ও সংগীত প্রযোজক) এবং মুক্তিযুদ্ধে জেড. আই. সুবেদ।

শ্রীপুর উপজেলা অডিটোরিয়ামে পুরস্কার প্রদান অনুষ্ঠানটি উদ্বোধন করবেন শ্রীপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আনিছুর রহমান। প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করবেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। অনুষ্ঠানটি সাহিত্য ও সংস্কৃতিপ্রেমীদের জন্য উন্মুক্ত। শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি রানা মাসুদ ও সাধারণ সম্পাদক মহসিন আহমেদের বরাত দিয়ে এ তথ্য জানা গেছে।

ইতোপূর্বে শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার পেয়েছেন— আবিদ আনোয়ার, আলী ইমাম, তপন বাগচী, ফারুক নওয়াজ, জাহাঙ্গীর আলম জাহান, জগলুল হায়দার, প্রশান্ত মৃধা, দীলতাজ রহমান, স্বকৃত নোমান, মাসুদ পথিক, পিয়াস মজিদ, তুষার কবির, দীলিপ সোম, আবদুর রউফ, আশিক মুস্তাফা, পদার্থবিজ্ঞানী জাহিদ হাসান তাপস, অনিমা মুক্তি গমেজ, আতাউর রহমান, আমজাদ হোসেন, আবেদীন জনিসহ অর্ধশত কৃতীজন। এছাড়া অনুষ্ঠানে অতিথি হিসেবে এসেছেন বরেণ্য গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান, কবি মহাদেব সাহা, নির্মলেন্দু গুণ, কাজী রোজী, রেজাউদ্দিন স্টালিনসহ অনেকে। ভবিষ্যতেও শ্রীপুর সাহিত্য পরিষদ তাদের এই সমাজহিতৈষী কার্যক্রম অব্যাহত রাখবেন বলে আমরা মনে করি। ৎ

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads