• রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ইরাকে মুকতাদা আল সদর জোটের জয়

মুকতাদা আল সদর

ইন্টারনেট

মধ্যপ্রাচ্য

ইরাকে মুকতাদা আল সদর জোটের জয়

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ মে ২০১৮

ইরাকের সাধারণ নির্বাচনে জয় পেয়েছে মুকতাদা আল সদরের নেতৃত্বাধীন জোট। যুক্তরাষ্ট্রের বিরোধিতার জন্য সদরের জোট ইরাকে বেশ জনপ্রিয়। নির্বাচনে জোটটি অধিকাংশ ভোট পেয়েছে বলে ইরাকের স্বাধীন নির্বাচন কমিশনের বরাত দিয়ে জানিয়েছে আলজাজিরা। এই জোটের পরেই আছে শিয়া হাদি আল আমিরির নেতৃত্বাধীন জোট এবং বর্তমান প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির জোট। তবে দেশটির সাবেক শাসক সাদ্দাম হোসেনের পর এবারই সাধারণ নির্বাচনে সবচেয়ে কম সংখ্যক ভোটার অংশগ্রহণ করেছে। জানা যায়, মোট ভোটের হার ছিল মাত্র ৪৪ দশমিক ৫২ শতাংশ।

ভোট গণনার শুরুর দিকে প্রথম ১০টি প্রদেশের মধ্যে সদর এবং হাদি নেতৃত্বাধীন জোট নিজেদের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেয়। যদিও সবচেয়ে বেশি সংসদীয় আসন থাকা সদর জোট এগিয়ে যায়। জাতিসংঘে নিযুক্ত সাবেক ইরাকি রাষ্ট্রদূত রেন্দ আল রহিম জানান, ‘প্রতিষ্ঠানবিরোধী মনোভাব এবং দুর্নীতিবিরোধী অবস্থানের কারণে সদর জোটের প্রতি ভোটারদের নজর ছিল বেশি। ভোটারদের প্রলুব্ধ করতে সক্ষম হয়েছেন সদর। সাইরুন এবং ফাত্তাহর উত্থানে পরিষ্কারভাবেই বোঝা যায়, ভোটাররা আদর্শিক এবং মানসিকভাবে ভোটদানে বাধ্য হয়েছেন।’ স্থানীয় সাংবাদিক সাইফ আল হাইতির মতে, যারা ভোট বয়কট করেছে তাদের সংখ্যা যথেষ্ট বেশি এবং সরকার গঠনে এর প্রভাব পড়বে।

মুকতাদা আল সদরের কাছে যুক্তরাষ্ট্র এবং ইরান উভয়েই বিরোধী শক্তি। ইরাকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দুইবার বিদ্রোহ করেছিলেন মুকতাদা এবং শিয়া নেতাদের সঙ্গে দূরত্ব তৈরি করেন। গত বছর জেদ্দায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনায় বসেছিলেন তিনি। তবে ইতোমধ্যেই ইরান প্রকাশ্যেই ঘোষণা দিয়েছে যে, তারা সদর জোটকে ইরাক শাসন করতে দেবে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads