• বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৪
ads
মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম গ্রেফতার

ইমাম শেখ ড. সালেহ বিন মোহাম্মদ আল তালিব

ছবি : ইন্টারনেট

মধ্যপ্রাচ্য

মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম গ্রেফতার

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৬ আগস্ট ২০১৮

সৌদি আরবের গ্র্যান্ড মসজিদের ইমাম শেখ ড. সালেহ বিন মোহাম্মদ আল তালিবকে গ্রেফতার করা হয়েছে। যদিও সৌদি কর্তৃপক্ষ এখন পর্যন্ত এ বিষয়ে কোনো বক্তব্য দেয়নি। খবর দ্য ডন।

গত রোববার সোশ্যাল মিডিয়া অ্যাডভোকেসি গ্রুপ প্রিজনার্স অব কনসাইন্স ইমামের গ্রেফতার হওয়ার সংবাদ প্রকাশ করে। প্রকাশিত সংবাদে বলা হয়, ইমাম প্রকাশ্যে বাজে কাজ এবং ইসলামের দায়িত্ব নিয়ে কথা বলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

আরবের বার্তাসংস্থা খালিজের রিপোর্টে বলা হয়, ইমাম তার বক্তব্যে নারী এবং পুরুষের অবাধে কনসার্ট এবং অন্যান্য অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে নেতিবাচক বক্তব্য দিয়েছিলেন। এখানে উল্লেখ্য, গত জুলাইয়ে সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমান এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমাদের মধ্যে উগ্রপন্থার মানুষ আছে যারা নারী এবং পুরুষকে একত্রে দেখতে চায় না। কর্মক্ষেত্রে কোনো নারী কাজ করছে তা মানতে নারাজ তারা।’

আলজাজিরার অপর এক রিপোর্টে জানা যায়, ইমামের আরবি এবং ইংরেজি ভাষায় পরিচালিত দুটি টুইট অ্যাকাউন্টই বন্ধ করে দেওয়া হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার কর্মী ইয়াহায়া আসিরির মতে, সমাজে যাদের প্রভাব এবং ঘটনায় যাদের হাত রয়েছে তাদের প্রতি সৌদি কর্তৃপক্ষ নজর রাখছে। এদিকে গত বৃহস্পতিবার অপর এক মানবাধিকার সংস্থা জানায়, সৌদি কর্তৃপক্ষ পাঁচ মানবাধিকার কর্মীকে মৃত্যুদণ্ড দিতে চাইছে, যাদের মধ্যে একজন নারী রয়েছে। তবে সৌদি কর্তৃপক্ষ এই বিষয়টি নিয়ে এখনো মুখ খোলেনি। শিয়া অধ্যুষিত এলাকায় প্রতিবাদ সমাবেশে উপস্থিত থাকার জন্য তাদের গ্রেফতার করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads