• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪
ads

শরণার্থীদের মধ্যে রহিঙ্গা শিশুর একাংশ

সংরক্ষিত ছবি

জাতীয়

আরো ৮০০ কোটি টাকা দেবে যুক্তরাজ্য

রোহিঙ্গা শিশুদের সুরক্ষায় জাপানের অনুদান

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৯ মে ২০১৮

কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা শিশুদের সুরক্ষায় ইউনিসেফকে ১ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার দিয়েছে জাপান। মঙ্গলবার জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থাটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। এদিকে সোমবার রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরো ৭ কোটি পাউন্ড (প্রায় ৮০১ কোটি টাকা) সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

রোহিঙ্গা শিশুদের জন্য বিশ্ববাসীর কাছে ১৪ কোটি ৪৬ লাখ ডলার সহায়তার জন্য আবেদন করেছিল ইউনিসেফ। এর মধ্যে এখন পর্যন্ত মাত্র ৩০ শতাংশ সহায়তা পাওয়া গেছে। এ অবস্থায় জাপানের এই অনুদানের জন্য দেশটিকে ধন্যবাদ জানিয়েছেন ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার। বিভিন্ন আশ্রয়শিবিরে অবস্থানরত ৩ লাখ ৮৯ হাজারেরও বেশি শিশুর পেছনে এ অর্থ ব্যয় হবে।

টেকনাফ প্রতিনিধি জানিয়েছেন, ইউনিসেফের পক্ষ থেকে বলা হয়েছে, সদ্য পাওয়া এই অর্থ শরণার্থী শিশু ও নারী এবং তাদের পরিবারগুলোকে সুরক্ষা, স্বাস্থ্যসেবা, নিরাপদ খাবার পানি ও স্যানিটেশন সুবিধা প্রদান অব্যাহত রাখবে। জাপান সরকার ও ইউনিসেফের মধ্যে নতুন এই অংশীদারিত্ব শরণার্থী এবং তাদের আশ্রয় প্রদানকারী স্থানীয় জনগোষ্ঠীর জন্য চলমান কর্মসূচিকে জোরদার করবে।

ইউনিসেফের কমিউনিকেশন অফিসার ফারিয়া সেলিম জানান, সংস্থাটি অন্যান্যের সহযোগিতায় রোহিঙ্গা শিশুদের চিকিৎসা, মানসিক সহায়তা, টিকাদান, শিক্ষাসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শিবিরগুলোতে নিরাপদ খাবার পানি সরবরাহ ও স্যানিটেশন সেবায় অন্যদের সঙ্গে কাজ করছে তারা।

এদিকে মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের সহায়তায় নতুন করে প্রায় ৮০১ কোটি টাকা অনুদানের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। কক্সবাজারের শিবিরগুলোতে অবস্থানরতদের মানবিক সহায়তায় এ অর্থ ব্যয় হবে। ঢাকায় অবস্থিত ব্রিটিশ হাইকমিশন সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, এর আগে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ১২ কোটি ৯০ লাখ পাউন্ড দিয়েছে যুক্তরাজ্য।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads