• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪২৯

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক

ছবি সংরক্ষিত

জাতীয়

'শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ কমপক্ষে শতভাগ বাড়বে'

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১১ জুলাই ২০১৮

দুর্ঘটনায় মৃত্যুবরণকারী শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ এক লাখ টাকা অপ্রতুল উল্লেখ করে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, শ্রম আইন সংশোধের কাজ চলছে। এ আইনে শ্রমিকের আর্থিক ক্ষতিপূরণের পরিমাণ অন্তত শতভাগ বাড়নো হবে।

আজ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ-ইনসাব এর জাতীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা সরঞ্জাম ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। এতে দুর্ঘটনা কমবে, শ্রমিকের মৃত্যুর পরিমাণ কমবে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সফটওয়্যারের কাজ সম্পন্ন হলে শ্রমিকদের কাছ থেকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে সহায়তার আবেদন অনলাইনে নেওয়া হবে। এতে আবেদন গ্রহণ এবং বাছাই কার্যক্রম সহজ হবে। রুপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে সর্বোচ্চ এক মাসের মধ্যে আবেদনকারীর হাতে সহায়তার অর্থ পৌঁছানো সম্ভব হবে।

তিনি বলেন, প্রতিদিন শতশত আবেদন জমা হচ্ছে, এসব আবেদন বাছাই করা, ভুল-ত্রুটি সংশোধন, আবার অনেক সময় নতুন করে আবেদন গ্রহণ করে চেকের মাধ্যমে সহায়তা প্রদানে জটিলতা তৈরী হচ্ছে এবং সময় বেশি লাগছে। অনলাইন সিস্টেম চালু হলে একাজটি দ্রুত এবং আরও স্বচ্ছ হবে।

অনুষ্ঠানে জানানো হয়, সারা দেশে ইমারত শ্রমিকের সংখ্যা প্রায় ৩৭ লাখ। গণমাধ্যমের খবর অনুযায়ী ২০১৭ সালে ১৩৪ জন নির্মাণ শ্রমিক কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছে এবং ৯৪ জন স্থায়ী পঙ্গুত্ব বরণ করেছে।

ইনসাবের সভাপতি মো. রবিউল ইসলামের সভাপতিত্বে বাংলাদেশ ওয়াকার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলির সদস্য মোজাফ্ফর হোসেন পল্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাংলাদেশ লেবার স্টাডিজ-বিল্স এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক বক্তৃতা করেন।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads