• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৪
ads
ব্রডব্যান্ডের গতিতে চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ

ব্রডব্যান্ড

সংরক্ষিত ছবি

জাতীয়

ব্রডব্যান্ডের গতিতে চার ধাপ পিছিয়েছে বাংলাদেশ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১২ জুলাই ২০১৮

বিশ্বের ২০০টি দেশের মধ্যে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিক থেকে চার ধাপ পিছিয়ে ১৪৮তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় গতি ১.৯৭ মেগাবাইট পার সেকেন্ড (এমবিপিএস)।

এমল্যাব নামক একটি গবেষণা প্রতিষ্ঠানের ‘ওয়ার্ল্ডওয়াইড ব্রডব্যান্ড স্পিড লিগ’ শীর্ষক এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গুগল ওপেন সোর্স রিসার্চ ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্টল্যাব যৌথভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা করে।

প্রতিবেদনে দেখা গেছে, ২০১৭ সালে প্রকাশিত ব্রডব্যান্ড স্পিড লিগে ১.৩৪ এমবিপিএস গড় গতি নিয়ে ১৪৪তম অবস্থানে ছিল বাংলাদেশ। প্রতিষ্ঠানটির হিসাবমতে, এক বছরে বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি বেড়েছে গড়ে ০.৬৩ এমবিপিএস। বাংলাদেশে ৫ গিগাবাইটের একটি হাইডেফিনেশন ভিডিও ডাউনলোডে প্রায় ৫ ঘণ্টা ৪৬ মিনিট সময় লাগে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের মতো এ বছরও তালিকায় শীর্ষে আছে সিঙ্গাপুর। দেশটিতে বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি গড়ে ৬০.৩৯ এমবিপিএস। গত বছরের তুলনায় গতি বেড়েছে ৫ এমবিপিএসের বেশি। তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা সুইডেনে ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় গতি ৪৬ এমবিপিএস। শীর্ষ পাঁচে থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে ও রোমানিয়া। ৫.১৯ এমবিপিএস গড় গতি নিয়ে এ তালিকায় ৮৮তম অবস্থানে রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারত। গত বছরের তুলনায় দেশটিতে ইন্টারনেটের গতি বেড়েছে গড়ে ৩.১৩ এমবিপিএস। এ ছাড়া ০.৩১ এমবিপিএস গড় গতি নিয়ে তালিকায় সবার শেষে অবস্থান করছে ইয়েমেন। ২০১৭ সালের জুন থেকে এ বছরের ২৯ মে পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তালিকাটি তৈরি করা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে এমল্যাব।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads