• বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫
ads
এবার পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ

লোগো জাতিসংঘ

জাতীয়

এবার পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ সেপ্টেম্বর ২০১৮

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মধ্যস্থতা করবে না জাতিসংঘ। কোনো দেশের সরকার না চাইলে জাতিসংঘ এ ধরনের কার্যক্রমে কোনো প্রতিনিধি পাঠাতে পারে না। তাই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের ওই অনুরোধ রাখতে পারছে না সংস্থাটি। এমনকি নির্বাচনে আপাতত পর্যবেক্ষক পাঠানোরও চিন্তাভাবনা নেই জাতিসংঘের। বিষয়টি নিয়ে সংস্থাটির সাধারণ পরিষদ বা নিরাপত্তা পরিষদের বৈঠকে সিদ্ধান্ত হলেই কেবল পর্যবেক্ষক পাঠাতে পারবে তারা।

সম্প্রতি জাতিসংঘের রাজনৈতিক শাখার সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন মির্জা ফখরুল। সেখানে ওই দুটি বিষয়ে অনুরোধ করেন। কিন্তু কূটনীতিকরা বলছেন, জাতিসংঘের পক্ষে বর্তমানে তার ওই দুই অনুরোধ রাখা সম্ভব নয়। বিষয়টি ফখরুলকে জানিয়ে দেওয়া হয়েছে বলেও জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক।

২০১৪ সালের নির্বাচনের আগের বছর সরকারের আমন্ত্রণে জাতিসংঘের তৎকালীন রাজনৈতিক শাখার সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো নির্বাচনকালীন বিষয়ে মধ্যস্থতা করতে এসেছিলেন। জেনকার সঙ্গে বৈঠকে বিষয়টি তুলে ধরেন ফখরুল। একই সঙ্গে তিনি ওই সময় তারানকোর সঙ্গে আওয়ামী লীগ ও বিএনপির হওয়া জেন্টলম্যান অ্যাগ্রিমেন্টের বিষয়টি তুলে ধরেন।

বৈঠকে ফখরুল নির্বাচনকে সামনে রেখে বিএনপি কর্মীদের ধরপাকড় ও নানা নির্যাতনের বিষয় তুলে ধরেন। এ সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন ও তথ্য-উপাত্ত জমা দেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা ও কারাবরণের বিস্তারিত নিয়ে নথিপত্রও জমা দেন। এ ছাড়া রোহিঙ্গা ইস্যু ও অন্যান্য বিষয় নিয়ে কথা বলেন ফখরুল। বিষয়গুলো জাতিসংঘের নজরে রয়েছে বলে জানান মিরোস্লাভ জেনকা। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে গত বৃহস্পতিবারের ওই বৈঠকে বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads