• মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫
ads
২৫ হাজার রোহিঙ্গা পরিবার নেওয়ার জন্য প্রস্তুত ভাসান চর : ত্রাণমন্ত্রী

সংগৃহীত ছবি

জাতীয়

২৫ হাজার রোহিঙ্গা পরিবার নেওয়ার জন্য প্রস্তুত ভাসান চর : ত্রাণমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১১ অক্টোবর ২০১৮

নোয়াখালীর ভাসানচরে ২৫ হাজার রোহিঙ্গা পরিবার নেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। আজ বৃহস্পতিবার সচিবালয়ে ঘূর্ণিঝড় ‘তিতলি’র সার্বিক পরিস্থিতি ও প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এমন তথ্য জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ত্রাণমন্ত্রী বলেন, সব রেডি, প্রধানমন্ত্রী যেদিন বলবেন, সেদিনই। আমরা প্রস্তুত।

তিনি বলেন, আমি নৌবাহিনীকে ধন্যবাদ জানাই। অল্প সময়ে তারা ওই জায়গা তারা প্রস্তুত করেছে; না গেলে বুঝতে পারবেন না।

নির্যাতনের মুখে এক বছর আগে আগস্ট থেকে এ পর্যন্ত ১০ লাখের বেশি মিয়ানমারের রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আন্তর্জাতিক সহযোগিতায় কক্সবাজারের টেকনাফ এবং উখিয়ায় তাদের অস্থায়ীভাবে আশ্রয়ের ব্যবস্থা করেছে বাংলাদেশ সরকার।

২০১৭ সালের ২৮ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ‘আশ্রয়ন-৩ (নোয়াখালী জেলার হাতিয়া থানাধীন চর ঈশ্বর ইউনিয়নের ভাসানচরে ১ লাখ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ)’ প্রকল্পের অনুমোদন দেয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ২ হাজার ৩১২ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ নৌবাহিনী। পুরোপুরি সরকারি অর্থায়নের এ প্রকল্পের কাজ ২০১৯ সালের নভেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারিত আছে।

এ প্রকল্পের আওতায় রয়েছে- চরের ভূমি উন্নয়ন ও তীররক্ষা বাঁধ নির্মাণ, থাকছে এক হাজার ৪৪০টি ব্যারাক হাউস। আরও থাকবে ১২০টি শেল্টার স্টেশন, মসজিদ, দ্বীপটির নিরাপত্তার জন্য নৌবাহিনীর অফিস ভবন ও কর্মকর্তাদের জন্য বাসভবন। থাকছে অভ্যন্তরীণ সড়ক, পানি সরবরাহ ও নিষ্কাশন অবকাঠামো নির্মাণের পাশাপাশি প্রকল্প এলাকায় থাকবে নলকূপ ও পুকুর।

এ ছাড়া খাদ্য গুদাম, জ্বালানি ট্যাংক, হেলিপ্যাড, চ্যানেল মার্কিং ও মুরিং বয়া, বোট ল্যান্ডিং সাইট, মোবাইল ফোন টাওয়ার, রাডার স্টেশন, সিসি টিভি, সোলার প্যানেল, জেনারেটর ও বৈদ্যুতিক সাবস্টেশনও নির্মাণ হচ্ছে এ ভাসান চরে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads