• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

আয়কর মেলা শুরু আজ

আয়কর মেলা

জাতীয়

আয়কর মেলা শুরু আজ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ নভেম্বর ২০১৮

রাজস্ব বাড়ানোর লক্ষ্য নিয়ে ‘উন্নয়ন ও উত্তরণ : আয়করের অর্জন’ স্লোগানে চলতি বছরের আয়কর মেলা আজ মঙ্গলবার শুরু হচ্ছে। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে এ মেলা চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত। ঢাকার বাইরেও সব জেলা এবং ১০৩ উপজেলায় একযোগে এই মেলা চলবে।

জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর ২০১০ সালে প্রথমবারের মতো মেলার আয়োজন করে। এবারের মেলা হচ্ছে নবমবারের মতো। এনবিআরের সম্মেলনকক্ষে গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি জানান, করের আওতা বাড়াতে ১৩ নভেম্বর (আজ) থেকে এনবিআরের সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে। আজ সকাল ১০টায় মেলা উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ এনবিআর ও ব্যবসায়ীরা তখন উপস্থিত থাকার কথা রয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, বর্তমানে আয়কর রিটার্ন দাখিল করেন ২০ লাখ, আগামী দুই বছরে এই সংখ্যা বাড়িয়ে ৩৫ লাখ করা হবে। পাশাপাশি ই-টিআইএনধারীর সংখ্যা ৩৫ থেকে বাড়িয়ে ৫০ লাখে উন্নীত করা হবে। তিনি বলেন, মেলায় যেভাবে সেবা দেওয়া হয়, অফিসে ঠিক সে চিত্র থাকে না। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তারা সারাক্ষণ মেলা পরিদর্শন করে থাকি।

রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে মেলা হবে। তবে ঢাকাসহ সব বিভাগীয় শহরে এ মেলা চলবে সাত দিন। জেলা শহরগুলোতে চার দিন এবং উপজেলাগুলোয় দুদিন এই মেলা চলবে। মেলায় করদাতা, সম্ভাব্য করদাতা ও ভবিষ্যতের করদাতাদের জন্য ই-টিআইএন নিবন্ধন, আয়কর রিটার্ন ফরম পূরণে সহায়তা, রিটার্ন গ্রহণ, কর পরিশোধ এবং কর বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। এবার মেলার ব্যয় ধরা হয়েছে ২২ কোটি টাকা।

২০১০ সাল থেকে আয়কর মেলা শুরু হয়। প্রথমবার ৬০ হাজার ৫১২ জন সেবা নিয়েছিলেন। সেখান থেকে ২০১৭ সাল পর্যন্ত আয়কর সেবা নিয়েছেন ১১ লাখ ৬৯ হাজার ৫৬৯ জন। এবারের মেলায় থাকছে ই-পেমেন্ট পদ্ধতি। এ ছাড়া সাধারণ মানুষকে সচেতন করতে এসএমএস করা হবে।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads