• শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৪
বিশ্ব পাসপোর্ট সূচকে বাংলাদেশের ৩ ধাপ উন্নতি

সংগৃহীত ছবি

জাতীয়

বিশ্ব পাসপোর্ট সূচকে বাংলাদেশের ৩ ধাপ উন্নতি

  • প্রকাশিত ১০ জানুয়ারি ২০১৯

হ্যানলি পাসপোর্ট সূচকের সর্বশেষ তথ্যে তিন ধাপ উন্নতি হয়ে ৯৭তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।

বুধবার প্রকাশিত সূচক অনুযায়ী, ৪১ দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা পাওয়া বাংলাদেশের সঙ্গে তালিকায় যৌথভাবে অবস্থান করছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তান ১০২তম (ভিসামুক্ত প্রবেশাধিকার ৩৩ দেশ), ভারত ৭৯তম (ভিসামুক্ত প্রবেশাধিকার ৬১ দেশ), শ্রীলংকা ৯৫তম (ভিসামুক্ত প্রবেশাধিকার ৪৩ দেশ), নেপাল ৯৮তম (ভিসামুক্ত প্রবেশাধিকার ৪০ দেশ) ও মিয়ানমার ৯০তম (ভিসামুক্ত প্রবেশাধিকার ৪৮ দেশ) স্থানে রয়েছে। 

বিশ্বের পর্যটন তথ্যের সর্ববৃহৎ ডাটাবেজ সংরক্ষণকারী ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) সহযোগিতায় ২০০৬ সাল থেকে দ্য হ্যানলি পাসপোর্ট ইনডেক্স প্রকাশ করা হচ্ছে।

সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ১৯০ দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধা নিয়ে তালিকার প্রথমে রয়েছে জাপানি পাসপোর্ট। পরের স্থানে রয়েছে যৌথভাবে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ান পাসপোর্ট (ভিসামুক্ত প্রবেশাধিকার ১৮৯ দেশ)। তিন মাস পরপর প্রকাশিত সূচকে টানা দ্বিতীয়বারের মতো প্রথম স্থানটি দখল করে আছে একটি এশিয়ান দেশ।

২০১৭ সালে চীনের অবস্থান ৮৫তম থাকলেও এবছর তারা উঠে এসেছে ৬৯তম স্থানে। আর মার্কিন যুক্তরাষ্ট্র অবস্থান করছে ষষ্ঠ স্থানে।

সূচকে সেরা পাঁচ- জাপান (১৯০ দেশ), সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া (১৮৯ দেশ), ফ্রান্স ও জার্মানি (১৮৮ দেশ), ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন (১৮৭ দেশ) এবং লুক্সেমবার্গ ও স্পেন (১৮৬ দেশ)।

সূচকে সবচেয়ে দুর্বল পাঁচ- আফগানিস্তান ও ইরাক (৩০ দেশ), সোমালিয়া ও সিরিয়া (৩২ দেশ), পাকিস্তান (৩৩ দেশ), ইয়েমেন (৩৭ দেশ) এবং ইরিত্রিয়া (৩৮ দেশ)।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads