• রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৪
ads
তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

বাংলাদেশিরা ৪১টি দেশে ভিসা ছাড়াই কিংবা ভিসা-অন-অ্যারাইভাল সুবিধায় যাতায়াত করতে পারবে

ছবি : ইন্টারনেট

জাতীয়

ভিসামুক্ত যাতায়াত

তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

  • কূটনৈতিক প্রতিবেদক
  • প্রকাশিত ১১ জানুয়ারি ২০১৯

সারা বিশ্বের পাসপোর্টধারীদের মধ্যে কারা ভিসা ছাড়া কয়টি দেশে যাতায়াতের সুবিধা পান সেই র্যাঙ্কিং প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইনডেক্স। গত বুধবার প্রকাশিত ২০১৯ সালের এই তালিকায় বাংলাদেশ আগের বছরের চেয়ে তিন ধাপ এগিয়ে আছে ৯৭ নম্বরে।

বাংলাদেশিরা ৪১টি দেশে ভিসা ছাড়াই কিংবা ভিসা-অন-অ্যারাইভাল সুবিধায় যাতায়াত করতে পারেন। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া আফ্রিকার বেশি দেশে ঢুকতে পারেন। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে একই অবস্থানে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান।

এ সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তানের অবস্থান ১০২তম। তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার আছে ৩৩টি দেশে। ভারতের অবস্থান ৭৯তম। তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৬১টি দেশে। শ্রীলঙ্কা অবস্থান করছে ৯৫তম স্থানে। তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৪৩টি দেশে। নেপাল রয়েছে ৯৮তম স্থানে। তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৪০টি দেশে। মিয়ানমারের অবস্থান ৯০তম। তাদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৪৮টি দেশে।

পৃথিবীর ১৮৫টি দেশে যেতে বাংলাদেশিদের পাসপোর্টে ভিসা থাকতে হয়। ২০১৯ সালের পাসপোর্ট র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পাওয়া জাপানে যেতেও বাংলাদেশের নাগরিকদের ভিসা প্রয়োজন। এবারের সবচেয়ে দুর্বল পাসপোর্টের দেশ আফগানিস্তানে ঢুকতেও বাংলাদেশিদের ভিসা লাগে।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) বিশেষ তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হয় হেনলি পাসপোর্ট ইনডেক্স। বিশ্বের বৃহৎ ও সবচেয়ে সঠিক তথ্যাদি থাকে আইএটিএ’র কাছে। সংস্থাটি ২০০৬ সাল থেকে পাসপোর্ট ইনডেক্স প্রকাশ করে আসছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads